পাটকল শ্রমিকদের অনশনের মধ্যে শ্রমিক লীগের পৃথক কর্মসূচি

রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের দ্বিতীয় দফায় ‘আমরণ অনশনের’ মধ্যে সরকার সমর্থক শ্রমিক সংগঠন পাট শ্রমিক লীগ পৃথকভাবে আন্দোলনে নেমেছে।

সিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2020, 02:30 PM
Updated : 1 Jan 2020, 03:43 PM

বছরের প্রথম দিন বুধবার দুপুরে সিরাজগঞ্জ শহরের রায়পুরে জাতীয় জুট মিলের (কওমী জুট মিলস) ফিনিসিং এর ফটকের সামনে সমাবেশ থেকে আগামী শনিবার ভোর ৬টা থেকে টানা ১২০ ঘণ্টা কর্মবিরতির ঘোষণা দিয়েছেন তারা।

সমাবেশে জাতীয় শ্রমিক লীগের সহযোগী সংগঠন সিরাজগঞ্জ জাতীয় জুটমিল পাট শ্রমিক লীগের সভাপতি আব্দুল খালেক বলেন, “আগামী ৪ জানুয়ারি শনিবার থেকে ১২০ ঘন্টার টানা কর্ম বিরতি চলবে।

“তারপরও যদি সরকার দাবি না মেনে টালবাহানা করে তাহলে ধর্মঘট ও আমরণ অনশন কর্মসূচি দেওয়া হবে।”

বক্তারা বলেন, জাতীয় মজুরী কমিশন রোয়েদাদ ২০১৫ বাস্তবায়নের জন্য নয় দফা দাবি দ্রুত বাস্তবায়ন করতে হবে। শ্রমিকের কল্যাণ ফান্ডের ব্যবস্থা, নিয়মিত বেতন পরিশোধসহ মজুরি কমিশন আইন বাস্তবায়ন করতে হবে। 

এদিকে রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-ননসিবিএ সংগ্রাম পরিষদের ডাকে দেশের ২৬টি রাষ্ট্রায়ত্ত পাটকলের মধ্যে খুলনা, রাজশাহী ও নরসিংদীর অন্তত ১১টিতে দ্বিতীয় দফায় টানা চারদিন ধরে ‘আমরণ অনশন’ করে আসছে শ্রমিকরা।

এর আগে সরকারের প্রতিশ্রুতিতে গত মাসে প্রথম দফার অনশন কর্মসূচি সাময়িকভাবে স্থগিত করেন তারা। তবে দাবি বাস্তবায়নে অগ্রগতি না দেখায় ফের অনশন শুরু করেছেন তারা।

সংগ্রাম পরিষদের ডাকা ‘আমরণ অনশন’ কর্মসূচিতে সংহতি জানাচ্ছেন কিনা জানতে চাইলে পাট শ্রমিক লীগ নেতা আব্দুল খালেক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আমরা তাদের কর্মসূচিতে সংহতি প্রকাশ করে আন্দোলন ডাকিনি। এ কর্মসুচি আমাদের কেন্দ্রীয় কমিটি থেকে ঘোষণা করা হয়েছে।

দেশের সব রাষ্ট্রয়াত্ত পাটকলে কর্মবিরতি কর্মসূচি তারা পালন করবেন বলে জানান।

তিনি আরও জানান, তাদের নয় দফা সিবিএ-ননসিবিএ সংগ্রাম পরিষদের ১১ দফার মধ্যে অভিন্ন। দুইটি দফা তারা পৃথকভাবে নয় দফার সাথে যুক্ত করেছেন।

আব্দুল খালেকের সভাপতিত্বে জাতীয় জুট মিলের ফটকের সমাবেশে শ্রমিক নেতা মনিরুজ্জামান, আমিনুল ইসলাম, ছানোয়ার হোসেন, খোদাবক্স, আব্দুল বাসেত বাবু, আরঙ্গ আজিজ স্বপন প্রমুখ বক্তব্য রাখেন।

এ বিষয়ে জানতে চাইলে শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু বলেন, "সিবিএ নন সিবিএ আমাদের সংগঠন নয়, তারা আমরণ অনশনে গিয়েছে। পাটকল শ্রমিক লীগ আমাদের অঙ্গ সংগঠন, ইন্ডিপেন্ডেন্ট সংগঠন। তারা দুই দিনের কর্মসূচি দিয়েছে।

"আমার সঙ্গে তাদের কথা হয়েছে। আমরা বলেছি, কোন ধরণের হটকারী কর্মসূচি দেওয়া যাবে না। সেই অনুযায়ী সিরাজগঞ্জ পাটকল শ্রমিক লীগ কর্মসূচি দিয়েছে।"