মাঝপথে বগি ফেলে গেল লালমনি এক্সপ্রেস

ঢাকাগামী আন্তঃনগর ট্রেন লালমনি এক্সপ্রেসের সংযোগকারী হুক ভেঙে যাওয়ায় পেছনের ১২টি বগি রেখে এক কিলোমিটার দূরে চলে গেছে।

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2019, 04:30 PM
Updated : 29 Dec 2019, 04:30 PM

পরে আবার ইঞ্জিন ফিরে এসে বগিগুলোকে নিয়ে যায়। এ কারণে ট্রেনটির এক ঘণ্টা ১০ মিনিট বিলম্ব হয়।   

রোববার দুপুর সোয়া ১২টার দিকে গাইবান্ধা ও কুপতলা রেল স্টেশনের মাঝে ভেড়ামারা রেল ব্রিজ এলাকায় এ ঘটনা ঘটে।

এ সময় লালমনি এক্সপ্রেসের যাত্রীরা আতঙ্কিত হয়ে ট্রেন থেকে নেমে যান।

পরে দুপুরে ১টা ৪০ মিনিটে গাইবান্ধা রেল স্টেশন থেকে ট্রেনটি ঢাকার উদ্দেশে রওনা দেয়।

গাইবান্ধার ভারপ্রাপ্ত স্টেশন মাস্টার ধীরেন্দ্র নাথ দাস বলেন, আন্তঃনগর লালমনি এক্সপ্রেস ট্রেনটি রোববার সকাল ৯টা ৫০ মিনিটে লালমনিরহাট থেকে ঢাকার উদ্দেশে রওনা দেয়। গাইবান্ধা স্টেশনে পৌঁছার সময় ছিল ১১টা ১৮ মিনিট।

তিনি জানান, লালমনি এক্সপ্রেসের ইঞ্জিনের সঙ্গে পুরাতন ৪টি ও নতুন ১২টি বগি সংযুক্ত ছিল। ট্রেনটি গাইবান্ধার বামনডাঙ্গা স্টেশনে যাত্রাবিরতি শেষে গাইবান্ধার উদ্দেশ্যে রওনা দেয়। পরে কুপতলা স্টেশন অতিক্রম করে গাইবান্ধা স্টেশনে আসার পথে গাইবান্ধা রেলওয়ে স্টেশনের এক কিলোমিটার উত্তরে ভেড়ামারা রেল ব্রিজের কাছে হঠাৎ পুরাতন ৪টি বগির সঙ্গে সংযোগস্থলের নতুন ১২টি বগির হুক ভেঙে যায়।

স্থানীয়রা জানান, পেছনে পড়ে থাকা বগিগুলো থেমে গেলে যাত্রীরা ট্রেন থেকে নেমে পড়েন। এ সময় কেউ কেউ আতঙ্কিত হয়ে চিৎকার করেন।

ভারপ্রাপ্ত স্টেশন মাস্টার ধীরেন্দ্র নাথ দাস বলেন, পরে গাইবান্ধা স্টেশনের কর্মকর্তা ও কর্মচারীরা ট্র্রেনচালককে সঙ্গে নিয়ে লালমনি এক্সপ্রেসের ইঞ্জিন ঘুরিয়ে্ আবার ওই বগিগুলোর কাছে যান এবং বগিগুলো গাইবান্ধা রেলওয়ে স্টেশনে নিয়ে আসেন।

“এরপর নতুন ১২টি বগির মধ্যে হুক ভেঙে যাওয়া একটি বগি গাইবান্ধা রেলওয়ে স্টেশনে রেখেই অন্য ১৫টি বগি নিয়ে ঢাকার উদ্দেশে রওনা দেয় ট্রেনটি।”

ধীরেন্দ্র নাথ বলেন, বামনডাঙ্গা থেকে ছাড়ার পর ট্রেনটি ১১টা ৫০ মিনিটে কামারপাড়া স্টেশন ছেড়ে কুপতলা স্টেশন অতিক্রম করে গাইবান্ধার দিকে আসে। আর ১২টা ৩০ মিনিটে শুধু ইঞ্জিনসহ চারটি বগি গাইবান্ধা স্টেশনে পৌঁছায়। ট্রেনটি স্টেশনে পৌঁছার পর চালককে জিজ্ঞাসা করা হয় অন্য বগিগুলো কোথায়। তখন চালক জানান, হুক ভেঙে যাওয়ায় সেগুলো পেছনে রেখে আসতে হয়েছে।

“এতে ট্রেনটির ১ ঘণ্টা ১০ মিনিট বিলম্ব হয়। পরে ট্রেনটি দুপুরে ১টা ৪০ মিনিটে গাইবান্ধা রেলস্টেশন থেকে ঢাকার উদ্দেশে রওনা দেয়।”

নাম প্রকাশে অনিচ্ছুক গাইবান্ধা রেলওয়ে স্টেশনের এক কর্মচারী বলেন, নতুন বগির হুকের সঙ্গে পুরাতন বগির হুক সংযুক্ত হয় না। হুক লাগানোর জায়গায় অতিরিক্ত ঢিলা থাকায় হুকটি লাফালাফি করে। এতে হুক ভেঙে যাওয়ার শঙ্কা থাকে।