তুরাগ তীরে দুপুরে উচ্ছেদ, বিকালেই ফের দখল

গাজীপুরের টঙ্গীতে সোমবার দুপুরে উচ্ছেদের পর বিকালেই তুরাগ তীর দখল করে দোকানিরা ব্যবসা শুরু করেছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2019, 06:59 PM
Updated : 23 Dec 2019, 07:03 PM

সারাদেশে নদী তীরে অবৈধ দখল উচ্ছেদের অংশ হিসেবে সোমবার সকাল থেকে গাজীপুর জেলা প্রশাসন ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড যৌথভাবে উচ্ছেদ কার্যক্রম শুরু করে। 

টঙ্গী রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) এ.কে.এম গোলাম মোর্শেদ খানের নেতৃত্বে এই অভিযান চলে দুপুর পর্যন্ত। পানি উন্নয়ন বোর্ডের উপ বিভাগীয় প্রকৌশলী মো. সাজ্জাদ হোসেন, উপ-সহকারী প্রকৌশলী মো.হুমায়ূন কবির, মো. মোস্তাফিজুর রহমান, কার্য সহকারী সুদর্শন দাস, পুলিশ ও আনসার সদস্যরাও অভিযানে ছিলেন।

সাজ্জাদ হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “৬৪ জেলায় নদ-নদী, খাল, ছড়াসহ অন্যান্য সরকারি জলাধার তীরবর্তী অবৈধ স্থাপনা-দখলদারদের তালিকা অনুযায়ী উচ্ছেদ কার্যক্রমের অংশ হিসেবে এ অভিযান পরিচালনা করা হয়। টঙ্গী বাজার (নদী বন্দর) এলাকায় তুরাগ পাড়ে অবৈধভাবে গড়ে উঠা শতাধিক দোকানপাট উচ্ছেদ করা হয়েছে।”

সোমবার সকালে চালানো অভিযানে তুরাগ তীরের কামারপাড়া অংশে শতাধিক আধাপাকা ও কাঁচা বাড়ি গুঁড়িয়ে দেওয়া হয়

তবে অভিযান শেষে বিকালেই টঙ্গী নদী বন্দর এলাকার ব্যবসায়ীদের আবার ওই এলাকায় ব্যবসা শুরু করতে দেখা যায়।

ব্যবসায়ীদের একজন নাম প্রকাশ না করার শর্তে বলেন, “মিলন ও রবিন নামে দুজন পানি উন্নয়ন বোর্ডকে খাজনা দেওয়ার কথা বলে প্রতি দোকান থেকে ১০০টাকা করে নিয়ে তুরাগ তীরে দোকান বসানোর অনুমতি দিয়েছে।”

মিলন বা রবিন নামে ওই দুজনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাদের পাওয়া যায়নি।

পুনরায় দখলের বিষয়টি জানালে পাউবো কর্মকর্তা সাজ্জাদ বলেন, “কেউ যদি ওই জমিতে দোকানপাট গড়ে তুলে দখল করে ব্যবসা শুরু করে তবে আবার তা উচ্ছেদ করা হবে। কাল জেলা প্রশাসক কার্যালয়ে এসব নিয়ে সভা হবে। সেখানে বিষয়টি উত্থাপন করা হবে এবং তাদের বিরুদ্ধে স্থায়ী ব্যবস্থা নেওয়া হবে।”

তিনি বলেন, পানি উন্নয়ন বোর্ড থেকে ওই জমি কাউকে ইজারা দেওয়া হয়নি।

“কেউ যদি পানি উন্নয়ন বোর্ডের কথা বলে টাকা উত্তোলন করে তা খতিয়ে দেখা হবে এবং তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।”