ট্রেনের সূচি পুরোপুরি ঠিক করা সম্ভব নয়: রেল কর্মকর্তা

ঈদের আগে রাজশাহীতে ট্রেনের সূচি পুরোপুরি ঠিক করা সম্ভব নয় বলে জানিয়েছেন পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক খন্দকার শহীদুল ইসলাম।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2019, 12:15 PM
Updated : 23 July 2019, 12:15 PM

তিনি বলেন, “রেলপথের সক্ষমতা অনুযায়ী প্রতিদিন ২২টি ট্রেন চলতে পারে। সেখানে চলাচল করে ৫০টি। এ কারণে শিডিউল হেরফের হয়। ঈদের আগে রাজশাহীতে তা পুরোপুরি ঠিক হওয়া সম্ভব নয়।”

সমস্যা সমাধানে নতুন রেলপথ নির্মাণের কাজ হাতে নেওয়া হয়েছে বলে তিনি জানান।

মঙ্গলবার দুপুরে রাজশাহী রেলস্টেশনে জাতীয় পাবলিক সার্ভিস দিবস উপলক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন তিনি।

শহীদুল বলেন, গত ১০ জুলাই রাজশাহীর চারঘাটের দিগলকান্দি এলাকায় তেলবাহী ট্রেনের আটটি ওয়াগন লাইনচ্যুতের ঘটনায় তদন্ত শেষ হয়েছে। তদন্ত প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

“স্লিপারের ক্লিপ ঢিলা থাকা এ দুর্ঘটনার মুখ্য কারণ। এর জন্য রেলকর্মীদের গাফিলতি রয়েছে। তদন্ত প্রতিবেদন উল্লেখ করা হয়েছে, রেলের কয়েকজন কর্মী, ম্যাট ও প্রকৌশলীর গাফিলতির জন্য দুর্ঘটনাটি ঘটে।”

তিনি বলেন, তদন্ত প্রতিবেদন অনুযায়ী সর্বোচ্চ কর্মকর্তাকে শাস্তিমূলক বদলি করা হয়েছে। সাময়িক বরখাস্ত করা হয়েছে একজন সহকারী প্রকৌশলীকে। মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান যন্ত্র প্রকৌশলী মৃণাল কান্তি বণিক, প্রধান সংকেত প্রকৌশলী অসিম কুমার তালুকদার, অতিরিক্ত প্রধান প্রকৌশলী মাসাদুল হক মতবিনিময় সভায় ছিলেন।