গাজীপুর সিটিতেও ডেঙ্গু

ঢাকা দুই সিটির পর গাজীপুর সিটিতেও ডেঙ্গু বিস্তারের খবর পাওয়া গেছে।

আবুল হোসেন গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2019, 04:48 PM
Updated : 16 July 2019, 04:48 PM

গত দুই সপ্তাহে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে বেশকিছু ডেঙ্গু রোগী এখানে চিকিৎসা নিয়েছেন। এছাড়া এখান থেকে একজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালেও পাঠানো হয়েছে।

শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক চিকিৎসক প্রণয় ভূষণ দাস বলেন, গত ১৫ দিনে ডেঙ্গু রোগে আক্রান্ত ২২ জন রোগী এ হাসপাতালে চিকিৎসা নিতে আসেন। তাদের মধ্যে ১৭ জনকে প্রাথমিক চিকিৎসা, একজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও চারজনকে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদের মধ্যে তিনজন নারী এবং একজন পুরুষ। ডেঙ্গু আক্রান্তদের অধিকাংশই গাজীপুর মহানগরী এলাকার বাসিন্দা বলে হাসপাতাল থেকে জানা গেছে।

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন শাহ আলম (২৮) বলেন, সোমবার রাতে তার জ্বর ও মাথা ব্যথা শুরু হয়। পরে শরীরে জয়েন্টগুলোতে প্রচণ্ড ব্যথা নিয়ে মঙ্গলবার দুপুরে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন।

“প্রাথমিক আলমত ও পরীক্ষার রিপোর্ট দেখে এখানে চিকিৎসক ডেঙ্গু জ্বর হয়েছে বলে শনাক্ত করেন।”

শাহ আলম গাজীপুর সিটি করপোরেশনের ১৯ নম্বর ওয়ার্ড এলাকার বাসিন্দা আনছার আলীর ছেলে।

গাজীপুর সিটির ভারপ্রাপ্ত প্রধান নিবাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, তিনি এ পদে নতুন দায়িত্ব নিয়েছেন। আগে তিনি এই সিটিতেই সচিব হিসেবে কর্মরত ছিলেন।

তিনি বলেন, “মেয়র দেশের বাইরে রয়েছেন। আমাদের নগরীর মশার ওষুধ প্রয়োগের জন্য ১০টি ফগার মেশিন রয়েছে। ৫৭টি ওয়ার্ডের এ মহনগরীর জন্য আরও ফগার মেশিন কেনার জন্য সিদ্ধান্ত হয়েছে।”

ডেঙ্গু দমনের জন্য আলাদা কোনো প্রস্তুতি নেওয়া না হলেও বছরের অন্য সময়ের মতো মশা নিধনের সকল কার্যক্রম অব্যাহত রয়েছে। তবে মেয়র দেশে ফিরলে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।

চিকিৎসক প্রণয় ভূষণ বলেন, বদ্ধ পানি যেমন ফুলের টব বা খোলা পাত্রে জমা পানি ছাড়াও খোলা বর্জ্যে ডেঙ্গু রোগের জন্য দায়ী এডিস মশার প্রজনন বেশি হয়।

বাইরের চেয়ে সিটি এলাকায় বর্জ্য ও বদ্ধ পানি বেশি থাকায় মহানগরের বাসিন্দা এ রোগে বেশি আক্রান্ত হচ্ছেন বলে জানান তিনি।