আসামি ব্যক্তিগত গাড়িযোগে কারাগারে, ৫ পুলিশ প্রত্যাহার

বাগেরহাটে ব্যক্তিগত গাড়িতে করে একটি প্রতারণা মামলার আসামিকে আদালত থেকে কারাগারে নেওয়ার ঘটনায় পাঁচ পুলিশ সদস্যকে প্রত্যাহার করা হয়েছে। 

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2019, 12:14 PM
Updated : 16 July 2019, 12:14 PM

মঙ্গলবার বাগেরহাট পুলিশ সুপার পংকজ চন্দ্র রায় তাদের প্রত্যাহারের নির্দেশ দেন।

এরা হলেন সহকারী উপ-পরিদর্শক (এএসআই) রফিকুল ইসলাম, সিরাজুল ইসলাম, কনস্টেবল রঞ্জিত, আবুল হোসেন ও আব্দুস সোবাহান।

আদেশের পর তাদের আদালত থেকে প্রত্যাহার করে জেলা পুলিশ লাইনে সংযুক্ত করা হয়েছে।

১১০ কোটি টাকা পাচার মামলার আসামি বাগেরহাটের ‘নিউ বসুন্ধরা রিয়েল স্টেট লিমিটেড’-এর ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মান্নান তালুকদারকে আদালত থেকে নামানোর পর হাতকড়া না পরিয়ে তার ব্যক্তিগত গাড়ি করে কারাগারে নেওয়া হয়।

এসপি পংকজ চন্দ্র রায় বিকেলে বলেন, আদালতে দায়িত্বে থাকা পাঁচ পুলিশ সদস্য তাদের উপর অর্পিত দায়িত্ব পালন না করে কর্তব্যকাজে অবহেলা করেছেন। তাই আদালতে কর্মরত ওই পাঁচ পুলিশ সদস্যকে প্রত্যাহার করে জেলা পুলিশ লাইনে সংযুক্ত করা হয়েছে।

এ বিষয়ে তদন্ত শুরু হয়েছে। তদন্ত শেষে তাদের বিরুদ্ধে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান এই পুলিশ কর্মকর্তা।

নাম প্রকাশে অনিচ্ছুক বাগেরহাট আদালতে কর্মরত এক পুলিশ কর্মকর্তা বলেন, আদালত যখন একজন আসামির জামিন আবেদন নাকচ করে তখন তার সব দায়দায়িত্ব আদালতে কর্মরত পুলিশের উপর। এজলাস থেকে নামার সাথে সাথে তাদের প্রথম কাজ ছিল আসামির হাতে হাতকড়া পরানো। তারপরে পুলিশের প্রিজনভ্যানে করে তাকে পুলিশ প্রহরায় নিরাপদে কারাগারে পৌঁছে দেওয়া।

আব্দুল মান্নান তালুকদারকে হাতকড়া না পরিয়ে এবং তার ব্যক্তিগত গাড়ীতে করে কারাগারে পৌঁছে দিয়ে তারা আইন পরিপন্থি কাজ করেছেন। তারা অর্পিত দায়িত্ব পালন না করে অবহেলা করেছেন বলে এই পুলিশ কর্মকর্তা বলেন।

সোমবার বাগেরহাটের নিউ বসুন্ধরা রিয়েল স্টেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আব্দুল মান্নান তালুকদার দুদকের করা ১১০ কোটি টাকা পাচারের একটি মামলায় আদালতে আত্মসমর্পণ করলে বিচারক তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এরপর আব্দুল মান্নান আদালত থেকে নেমে বাইরে এলে তার আইনজীবী বাগেরহাট জেলা আইনজীবী সমিতির সভাপতি একে আজাদ ফিরোজ টিপুর নেতৃত্বে অন্তত ৪০ জন আইনজীবী তাকে ঘিরে নিয়ে দোতলা থেকে নিচতলা পর্যন্ত এগিয়ে দেন। পরে মান্নান তালুকদারের ব্যক্তিগত গাড়িতে করে তাকে জেলা কারাগারের ফটকে পৌঁছে দেওয়া হয়।