আশুলিয়ায় বিস্ফোরণ: বাড়িটির গ্যাস সংযোগ ‘অবৈধ’

ঢাকার আশুলিয়ায় গ্যাসের বিস্ফোরণে ভবন ধসে হতাহতের জন্য ‘অবৈধ গ্যাস সংযোগকে’ দায়ী করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2019, 03:09 PM
Updated : 4 July 2019, 03:09 PM

বৃহস্পতিবার আশুলিয়ার কাঠগড়া এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করার অভিযান পরিচালনায় এসে সাভার আঞ্চলিক তিতাস গ্যাসের ব্যবস্থাপক (বিপণন) আবু সাদাত মো. সায়েম এ কথা বলেন।

তিতাস কর্তৃপক্ষ জানায়, সকাল থেকে বিকাল পর্যন্ত বিচ্ছিন্ন করা হয়েছে তিন কিলোমিটার এলাকার প্রায় পাঁচশ অবৈধ আবাসিক গ্যাস সংযোগ। এ সময় প্রায় ২ হাজার গ্যাসের চুলা ও রাইজার জব্দ করা হয়।

আবু সাদাত মো. সায়েম সাংবাদিকদের বলেন, বৃহস্পতিবার ভোরে কাঠগড়া এলাকায় আকবর হোসেনের মালিকানাধীন ভবনটিতে অবৈধ গ্যাস সংযোগ লাইনের লিকেজ থেকে বিস্ফোরণে এক শিশু নিহত ও আরও চারজন আহত হয়েছেন।

তিনি বলেন, এই এলাকায় এর আগেও কয়েকবার অভিযান পরিচালনা করে অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করেছে তিতাস কর্তৃপক্ষ। দোষীদের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের, গ্রেপ্তার ও জরিমানাও করা হয়।

“কিন্তু তারপরও সাধারণ মানুষ অসাধুদের প্ররোচনায় অবৈধ গ্যাস সংযোগ ব্যবহার বন্ধ করছে না।”

তিনি বলেন, উচ্চচাপের গ্যাস সরবরাহের লাইন থেকে নিম্নমানের ফিটিংস ব্যবহার করে অবৈধভাবে নেওয়া এসব সংযোগ থেকে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে।

তবে দীর্ঘদিন ধরে যদি এসব অবৈধ সংযোগ ব্যবহার করা হয় তাহলে ভবিষ্যতে দুর্ঘটনা ও হতাহাতের সংখ্যা আরও বাড়বে বলেও আশঙ্কা প্রকাশ করছেন তিনি।

তাই জনগণকে ঝুঁকিপূর্ণ অবৈধ গ্যাস সংযোগ ব্যবহার থেকে বিরত হয়ে নিজেদের জীবনের নিরাপত্তা নিশ্চিতে সচেতন থাকার আহ্বান জানান তিনি।