বিশ্ব ইজতেমা: যান চলাচল ও পার্কিংয়ে বিশেষ ব্যবস্থা

বিশ্ব ইজতেমায় মানুষের অংশ নেওয়ার সুবিধায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচলে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।

আবুল হোসেন গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2019, 05:55 PM
Updated : 15 Feb 2019, 05:23 AM

ইজতেমার আখেরি মোনাজাতে অংশগ্রহণের জন্য হাজার হাজার মানুষ ইজতেমা ময়দানে যাতায়াত করবে।

তাই ১৫ ফেব্রুয়ারি রাত ১০টা থেকে ১৬ ফেব্রুয়ারি রাত ৮টা পর্যন্ত এবং ১৭ ফেব্রুয়ারি রাত ১০টা থেকে ১৮ ফেব্রুয়ারি রাত ৮টা পর্যন্ত আব্দুল্লাপুর থেকে ভোগড়া বাইপাস এবং মীরের বাজার থেকে স্টেশন রোড পর্যন্ত উভয়মুখী রাস্তায় সকল প্রকার যানবাহান চলাচল বন্ধ থাকবে।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) টঙ্গীতে বিশ্ব  ইজতেমা শুরু হচ্ছে। তা চলবে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত। দুই পক্ষের জন্য দুইবার আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে।

জেলা তথ্য অফিসার এসএম রাহাত হাসনাত স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বুধবার জানানো হয়, ইজতেমা চলাকালে টাঙ্গাইল রোড হয়ে আগত মুসল্লিদের বহনকারী যানবাহন চান্দনা চৌরাস্তা হাইস্কুল মাঠে অবস্থান করবে। মীরের বাজার রাস্তা হয়ে আগত মুসল্লিদের বহনকারী যানবাহন মীরের বাজার মাঠে (মীরের বাজার চৌরাস্তা হতে তিনশ ফিট রেল লাইন ক্রসিং এর আগে) অবস্থান করবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সকল সরকারি যানবাহন পুরাতন আনারকলি সিনেমা হল টঙ্গী, শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামের বিপরীতে, টঙ্গীস্থ কাদেরীয়া টেক্সটাইল মিল কম্পাউন্ড, টেলিফোন শিল্প সংস্থা টঙ্গী, শফিউদ্দিন সরকার একাডেমী মাঠ প্রাঙ্গণ এবং টঙ্গী সরকারি কলেজ মাঠে অবস্থান করবে।

আখেরি মোনাজাতে অংশগ্রহণকারী সকল ভিভিআইপি/ভিআইপিগণ, আব্দুল্লাপুর থেকে কামারপাড়া ব্রিজ হয়ে বিশ্ব ইজতেমার প্রথম গেটে প্রবেশ করবে। এছাড়াও আখেরি মোনাজাতের সময় জরুরি প্রয়োজনে গাজীপুর থেকে ঢাকা অভিমুখে গমনের জন্য ভোগড়া বাইপাস মোড় হতে মীরের বাজার হয়ে ঢাকা রোড ব্যবহার করা যাবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিভিন্ন জেলা থেকে ঢাকাগামী যানবাহন বাসন থানাধীন চান্দনা চৌরাস্তা থেকে টঙ্গী হয়ে ডিএমপি এলাকায় প্রবেশের পরিবর্তে চৌরাস্তা, কোনাবাড়ী, চন্দ্রা, বাইপাইল, নবীনগর, আমিন বাজার হয়ে চলাচলের জন্য সকলকে অনুরোধ করা হলো।

টঙ্গীতে ১২০টি ট্রেন থামবে

ঢাকা জেলা রেলওয়ে পুলিশের এসপি মোহাম্মদ মহিউল ইসলাম জানান, ইজতেমা উপলক্ষে ঢাকা থেকে জয়দেবপুর পর্যন্ত ১৭টি ক্রসিংয়ে রেলওয়ে পুলিশ নিরাপত্তা ও রাস্তা পারাপারে পথচারীদের সহায়তা করবে। টঙ্গী রেলওয়ে জংশনে একটি রেলওয়ে পুলিশের কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। রেলওয়ে মোবাইল কোর্ট, একটি মেডিকেল টিম, ফায়ার সার্ভিসের পানিবাহী গাড়ি মোতায়েন থাকবে। প্রায় দেড়শ রেলওয়ে পুলিশ ওই এলাকায় মলমপার্টি, ছিনতাইকারী টহল দেয়া ছাড়াও মুসল্লি যাত্রীদের ট্রেনে ওঠানামায় সহায়তা করবে।

টঙ্গী রেলওয়ে জংশনের মাস্টার হালিম উজ্জামান জানান, ইজতেমা উপলক্ষে ১৬-১৮ ফেব্রুয়ারি পর্যন্ত সকল ট্রেন এবং ১৯ ফেব্রুয়ারি কিছু ট্রেন টঙ্গীতে যাত্রাবিরতি করবে। মোনাজাতের দিন ১১ জোড়া বিশেষ ট্রেনসহ ইজতেমায় ১২০টি ট্রেন  টঙ্গিতে যাত্রাবিরতি করবে।