গাজীপুরে চলন্ত বাসে ডাকাতি, গ্রেপ্তার ৬

বগুড়া থেকে ঢাকাগামী একটি বাসে চলন্ত অবস্থায় চালক ও যাত্রীদের বেঁধে অস্ত্রের মুখে মালামাল ছিনিয়ে নিয়েছে ডাকাতরা। পরে ছয় জনকে আটক করেছে পুলিশ। কিছু মালামালও উদ্ধার করা হয়।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2018, 05:09 PM
Updated : 15 Nov 2018, 05:09 PM

বুধবার ভোর রাতে চন্দ্রা-নবীনগর মহাসড়কে আশুলিয়ার বলিভদ্র এলাকায় এ ডাকাতি শুরু হয়ে কালিয়াকৈরে শেষ হয় বলে কালিয়াকৈর থানার ওসি আলমগীর হোসেন মজুমদার জানান।

ডাকাতদের হামলায় অন্তত আট জন আহত হয়েছেন। তাদের মধ্যে রয়েছেন বাসের চালক শ্রী অনিলচন্দ্র দাস (৪০), তার সহকারী পলাশ হোসেন, যাত্রী শিরি বেওয়া (৬০) ও যাত্রী ফারুক হাসান (২৭)। বাকিদের নাম জানা যায়নি।

গ্রেপ্তাররা হলেন পাবনার সাঁথিয়া উপজেলার সোনডালের আবু সাইদের ছেলে রাসেল হোসেন (২৮), টাঙ্গাইলের মির্জাপুরের তেলিনার আরফান আলীর ছেলে জাকির হোসেন (২৫), গাজীপুরের শ্রীপুরের আক্তারপাড়ার আব্দুল মালেকের ছেলে মোশারফ হোসেন (৩২), গাজীপুরের কালিয়াকৈরের কাঠালতলীর সচিন চন্দ্র সরকারের ছেলে জয় চন্দ্র সরকার (১৯), উপজেলার কুতুবদিয়ার আবু সাইদের ছেলে মিলন হোসেন (২৪), জাথালিয়ার আমির হোসেনের ছেলে রমজান হোসেন (২৪)।

বাসযাত্রী ও এলাকাবাসীর বরাত দিয়ে ওসি আলমগীর হোসেন মজুমদার বলেন, ভোর সাড়ে ৫টার দিকে বগুড়া জেলা থেকে চাঁদনী পরিবহনের একটি বাস ঢাকা যাচ্ছিল।

“বাসটি ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার হাঁটুভাঙ্গায় পৌঁছলে ১১ ডাকাত যাত্রী বেশে ওই বাসে ওঠে। বাসটি চন্দ্রা-নবীনগর মহাসড়কে আশুলিয়ার বলিভদ্র পৌঁছলে চলন্ত অবস্থায় বাস চালক অনিলচন্দ্র দাসকে দেশি অস্ত্রের মুখে জিম্মি করে এবং মারধর শুরু করে।”

ওসি বলেন, এক পর্যায় চালক ও কয়েকজন যাত্রীর হাত-পা ও চোখ বেঁধে ডাকাতদলের এক সদস্য চালক আসনে বসে বাসটির নিয়ন্ত্রণ নিয়ে নেয়। এ সময় ডাকাত দলের সদস্যরা দেশি অস্ত্রের মুখে যাত্রীদের কাছ থেকে স্বর্ণাংকার ও আনুমানিক ৪০ হাজার টাকা লুট করে।

এক পর্যায়ে তারা বাসটি সাভারের নবীনগর ঘুরে পুনরায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক হয়ে কালিয়াকৈরে আসে। এরপর ডাকাতরা বাসটি নিয়ে উপজেলার কালিয়াকৈর-ফুলবাড়িয়া আঞ্চলিক সড়কে ঢুকে পড়ে বলে জানান ওসি।

তিনি বলেন, বাসটি ওই সড়কের মেদীআশুলাই বাজারে পৌঁছলে চালক কৌশলে হাত-পা ও চোখের বাঁধন খুলে জানালা দিয়ে লাফিয়ে পড়েন। চালককে ধরতে তিন ডাকাতও বাস থেকে নেমে পড়ে এবং বাকি ডাকাতরা বাস নিয়ে চলে যায়।

“এ সময় চালক ডাকাত ডাকাত বলে ডাক-চিৎকার করলে তিন ডাকাতকে আটক করে পুলিশে খবর দেয় এলাকাবাসী। পরে কালিয়াকৈর থানা পুলিশ গিয়ে তিন ডাকাতকে আটক করে।”

পরে তাদের দেওয়া তথ্য মতে বাকি তিন সদস্যকে আটক করে বলে ওসি জানান।

এ সময় ওউ ডাকাতদের কাছ থেকে লুট করা ৬ হাজার ৫০ টাকা ও বাসটি উদ্ধার করা হয় এবং ডাকাতদের কাছে থাকা কয়েকটি চাকু, দুটি চাপাতি জব্দ করা হয় বলে তিনি জানান।

আহত যাত্রীদের কারিয়াকৈর উপজেলা স্থাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

কালিয়াকৈর থানার পরিদর্শক (তদন্ত) আবুল কাশেম বলেন, এ ঘটনায় বৃহস্পতিবার কালিয়াকৈর থানায় বাসের চালক বাদী হয়ে একটি ডাকাতি মামলা দায়ের করেছেন। পরে গ্রেপ্তারকৃত ডাকাত সদস্যদের গাজীপুর আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়।