খুলনায় ইভিএম প্রদর্শনী বর্জনের ঘোষণা বিএনপির

ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট প্রদানের প্রদর্শনীর অনুষ্ঠান বর্জনের ঘোষণা দিয়েছে খুলনা মহানগর বিএনপি।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2018, 01:54 PM
Updated : 26 Oct 2018, 01:54 PM

শুক্রবার নগরীর কে ডি ঘোষ রোডের দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের মহানগর সভাপতি এ ঘোষণা দেন।

এই প্রদর্শনীতে বিভিন্ন রাজনৈতিক দল, সুশীল সমাজের প্রতিনিধি ও বিভিন্ন পেশাজীবী সংগঠনকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে নির্বাচন কমিশন জানিয়েছে।

শনিবার বেলা ১১টায় নগরীর জিয়া হল প্রাঙ্গণে দিনব্যাপী ইভিএম মাধ্যমে ভোট প্রদর্শনীর আয়োজন করেছে খুলনার আঞ্চলিক নির্বাচন অফিস।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা ইভিএম প্রদর্শনীর উদ্বোধন করবেন বলে জানিয়েছেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ইউনুচ আলী।

ইভিএম ব্যবস্থাকে বিতর্কিত আখ্যা দিয়ে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জু বলেন,  ইভিএম ত্রুটিমুক্ত নয়। এটা বরাবরই ত্রুটিযুক্ত একটি পদ্ধতি। বিশ্বের ৯০ ভাগ গণতান্ত্রিক দেশে এ পদ্ধতি চালু নেই। উন্নত দেশগুলো এ পদ্ধতি চালু করে ইতোমধ্যে তা পরিত্যাগ করেছে। আর এদেশে রাজনৈতিক দল, সুশীল সমাজ ও নির্বাচন বিশেষজ্ঞদের মতামতকে উপেক্ষা এবং অধিকাংশ আইটি বিশেষজ্ঞদের পরামর্শকে তোয়াক্কা না করেই সরকার ও নির্বাচন কমিশন ইভিএম ব্যবহারে কর্মতৎপরতা শুরু করেছে।

“জনগণের কষ্টর্জিত প্রায় ৪ হাজার কোটি টাকা ব্যয়ে ১ লাখ ৫০ হাজার ইভিএম যন্ত্র ক্রয়ে নির্বাচন কমিশনের অতিআগ্রহ সন্দেহমূলক।”

জনগণের অর্থ লুটপাট, তাদের ভোটাধিকার হরণ ও ভোটের ফলাফল ম্যানিপুলেশনে নির্বাচন কমিশনের এ ধরনের অপতৎপরতার তীব্র প্রতিবাদ জানানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন বিএনপি নেতা সাবেক সংসদ সদস্য কাজী সেকেন্দার আলী ডালিম, মীর কায়সেদ আলী, শেখ মোশারফ হোসেন, জাফরউল্লাহ খান সাচ্চু,  ফকরুল ইসলাম, তারিকুল ইসলাম প্রমুখ।