চাঁদপুরে মা ইলিশ ধরায় ৬ জেলের সাজা

চাঁদপুরে মেঘনা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকার করার অপরাধে ছয় জেলেকে এক বছর করে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2018, 08:18 AM
Updated : 14 Oct 2018, 08:19 AM

রোববার ভোরে সদর উপজেলার লক্ষ্মীপুর ইউনিয়ন এবং শনিবার রাতে হাইমচর উপজেলার নীলকমল ইউনিয়ন এলাকা থেকে তাদের আটক করা হয়। পরে জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাহবুবুর রহমান তাদের এ দণ্ড দেন। 

দণ্ডিতরা হলেন- লক্ষ্মীপুর ইউনিয়নের রামদাসদী গ্রামের বিল্লাল গাজী (৪৫), রুবেল খান (৩০), ইউনুছ মিজি (২৫), আব্দুল গনি (৭৫), মনু মাঝি (৭৮) ও শফিক খান (৩০) এবং নীলকমল ইউনিয়নের ঈশানবালা এলাকার দুদু মিয়ার ছেলে আব্দুর রহমান (৩৬)  ও রব গাজীর ছেলে মো. জহির গাজী (৪০)।

ইলিশ অভয়াশ্রম কর্মসূচির আওতায় চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন মা ইলিশসহ সব ধরনের মাছ শিকার নিষিদ্ধ করেছে সরকার।

চাঁদপুর মডেল থানার পরিদর্শক মো. মাহবুবুর রহমান মোল্লা বলেন, মা ইলিশ শিকার ও বিক্রয় করার সময় লক্ষ্মীপুর ইউনিয়ন থেকে বিল্লাল, রুবেল, ইউনুছ, আব্দুল গনি, মনু, সফিক, শাহীন ও রবিউলকে আটক করা হয়।

“তাদের মধ্যে শাহীন ও রুবেলের বয়স ১৮ বছরের কম হওয়ায় মুচলেকা রেখে তাদের ছেড়ে দেওয়া হয়; বাকিদের এক বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।এছাড়া তাদের কাছ থেকে তিন মণ মা ইলিশ ও ২৫ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়।”

হাইমচর উপজেলা মৎস্য কর্মকর্তা মো. মাহবুবুর রহমান বলেন, আব্দুর রহমান ও জহির গাজীকে নীলকমল এলাকা থেকে ইলিশ শিকার অবস্থায় আটক করা হয়।

“পরে হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা সমর কান্তি বসাক আব্দুর তাদের এক বছর করে কারাদণ্ড দেন।”

আটকদের চাঁদপুর জেলা কারাগারে পাঠানো হয়েছে বলে জানান তিনি।