পাঁচমিশালী নেতৃত্বে জনগণের আস্থা নেই: ওবায়দুল কাদের

সম্প্রতি কয়েকটি দলের জাতীয় ঐক্য প্রক্রিয়ার সমালোচনা করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নোয়াখালী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2018, 05:53 PM
Updated : 25 Sept 2018, 05:54 PM

মঙ্গলবার নোয়াখঅলীতে এক অনুষ্ঠানে তিনি বলেন, জাতীয় ঐক্য প্রক্রিয়ার পাঁচমিশালী নেতৃত্বে জনগণের আস্থা নেই।

“এই যে ২০ দল, ১০ দল, ৩০ দল; এই ৩০ দলের নেতা কে? এই প্রশ্নের জবাব চাই। এই ৩০ দলের নেতা কে? নেতৃত্ব দিবে কে? সেই নেতার নাম জানতে চাই।”

একাদশ সংসদ নির্বাচনের তোড়জোড়ের মধ্যে বদরুদ্দোজা চৌধুরী নেতৃত্বাধীন ‘যুক্তফ্রন্ট’ এবং ডা. কামাল হোসেনের ‘জাতীয় ঐক্য প্রক্রিয়া’ গত শনিবার মহানগর নাট্যামঞ্চে নাগরিক সমাবেশ করে।

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আওয়ামী লীগের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে আসা বিএনপির নেতারাও ওই সমাবেশে যোগ দেন।

নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলোকে নিয়ে সংলাপে বসে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন করতে সরকারকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয় ওই সমাবেশ।

বিএনপির প্রতি ইঙ্গিত করে ওবায়দুল কাদের বলেন, তারা এখন ঘরে ঢুকে গেছে। তারা এখনও তাদের নেত্রী খালেদা জিয়াক মুক্ত করতে কোনো আন্দোলন করতে পারেনি।

“ক্ষমতায় থাকাকালে তারা পাঁচবার চ্যাম্পিয়ন। আরেকবার আসলে হাওয়া ভবন আরেকটা হবে। হাওয়া ভবন না তো এটা হবে খাওয়া ভবন।”

কবিরহাট উপজেলার কালামুন্সি এলাকায় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একরামুল করিম চৌধুরীর বাড়িতে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনের প্রস্তুতি সভায় দলীয় নেতাকর্মীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

সভায় অন্যান্যের মধ্যে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাংসদ একরামুল করিম চৌধুরী উপস্থিত ছিলেন।

দুপুরে কোম্পানীগঞ্জ উপজেলার মধ্য চরকাঁকড়া উচ্চ বিদ্যালয় মাঠে নির্বাচনী অনুষ্ঠিত জনসভায় বক্তব্য রাখেন ওবায়দুল কাদের।

এ সময় তিনি বিএনপিকে উদ্দেশ করে বলেন, ২০০১ সাল  বাংলাদেশে আর ফিরে আসবে না। বিএনপি কয়েকদিন পরপরই বলে আন্দোলন সর্বাত্বক আন্দোলন চলবে। আন্দোলনে এক মাসের মধ্যে দেশের চেহারা বদলে যাবে। ঈদের পর আন্দোলনের কর্মসূচী দিবে। একবার বলে রোজার ঈদের পর আন্দোলন আবার বলে কোরবানের ঈদের পর। দশ বছরে ২০টি ঈদ গেল। আন্দোলন হলো না কোনো ঈদে।

“আন্দোলন এখন বেগম খালেদা জিয়ার ভ্যানেটি ব্যাগের মধ্যে রয়েছে, তাও জেল খানায়। বেগম খালেদা জিয়া এত নেতা, এত মন্ত্রী বানিয়েছেন। বেগম খালেদা জিয়া কারাগারে রয়েছেন, আন্দোলনের সময় এখন তারা কোথায়!”

আন্দোলনের জন্য ৫শ নেতাকর্মী একসাথে রাজপথে বের হতে পারে না। আন্দোলনে নেতা বাহির না হলে কর্মীরাও বের হয় না। নেতারা এসি রুমে বসে ইন্ডিয়ার হিন্দী সিরিয়াল দেখে বলে মন্তব্য করেন কাদের।

এ সময় জেলা প্রশাসক তন্ময় দাস, পুলিশ সুপার ইলিয়াছ শরীফ, জেলা আওয়ামী লীগের সভাপতি খায়রুল আনম সেলিম, বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জা, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান বাদল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি খিজির হায়াত খান, সাধারণ সম্পাদক নুরনবী চৌধুরী উপস্থিত ছিলেন।

এর আগে মন্ত্রী উপজেলা পরিষদ মিলনায়তনে শিক্ষা প্রকৌশলীর অধিদপ্তরের ৭টি একাডেমিক ভবনের ভিত্তি প্রস্তর উদ্বোধন করেন।