কুমিল্লায় খালেদা জিয়ার ২ মামলায় নতুন তারিখ

কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে পেট্রোল বোমা হামলায় আট যাত্রী হত্যার মামলা ও কাভার্ডভ্যানে পেট্রোল বোমা নিক্ষেপের ঘটনায় নাশকতার মামলার শুনানি পিছিয়েছে পৃথক দুই আদালত।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2018, 03:40 PM
Updated : 12 Sept 2018, 03:40 PM

বুধবার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক কে এম সামছুল আলম এবং ৫ নম্বর আমলী আদালতের বিচারিক হাকিম বিপ্লব দেবনাথ পৃথক দুটি আদেশে এ তারিখ দেন।

খালেদা জিয়ার আইনজীবী কাইমুল হক রিংকু এ তথ্য নিশ্চিত করেন।

কাইমুল হক জানান, নাশকতার মামলা শুনানির এক পর্যায়ে জেলা ও দায়রা জজ মুলতবি ঘোষণা করেন এবং বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে অধিকতর শুনানি দিন রাখেন।

এর আগে দুপুরে ৫ নম্বর আমলী আদালত বাসে পেট্টোল বোমা হামলায় আট যাত্রী হত্যা মামলায় খালেদার জামিন আবেদনের শুনানির জন্য আগামী ২০ সেপ্টেম্বর দিন ধার্য করে বলে জানান কাইমুল।

মামলার নথি থেকে জানা যায়, বিএনপি-জামায়াতসহ ২০ দলীয় জোটের হরতাল-অবরোধ চলাকালে ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি ভোর রাতে কক্সবাজার থেকে ঢাকাগামী আইকন পরিবহনের একটি নৈশ কোচ চৌদ্দগ্রামের জগমোহনপুরে পৌঁছলে বাসটি পেট্রোল বোমা হামলার শিকার হয়। এতে আগুনে পুড়ে বাসের আট যাত্রী মারা যান এবং ২৭ যাত্রী আহত হন।

এ ঘটনায় চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান হাওলাদার বাদী হয়ে হত্যা ও বিস্ফোরক আইনে পৃথক দুইটি মামলা করেন।

এ দুটি মামলায় ২ বছর ১ মাস তদন্ত ও পুলিশসহ ৬২ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে মামলার তদন্ত কর্মকর্তা চৌদ্দগ্রাম থানার এসআই মো. ইব্রাহিম গত বছরের ৬ মার্চ আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

এদিকে, ২০১৫ সালের ২৫ জানুয়ারি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রাম উপজেলার হায়দারপুলে একটি কভার্ড ভ্যানে পেট্টোল বোমা মেরে পুড়িয়ে দেওয়ার ঘটনায় চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান হাওলাদার বাদী হয়ে থানায় বিএনপি চেয়ারপারসনসহ ২০ দলের স্থানীয় ৪২ জনের বিরুদ্ধে মামলা করেন। মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে নাশকতায় হুকুমের অভিযোগ আনা হয়।

শুনানিতে রাষ্ট্রপক্ষে জেলা পিপি মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে শতাধিক আইনজীবী অংশ নেন। আসামিপক্ষে ছিলেন কাইমুল হক।

কভার্ড ভ্যানে পেট্রোল বোমা নিক্ষেপের মামলায় ২০১৭ সালের ১৪  ফেব্রুয়ারি চৌদ্দগ্রাম থানার এসআই সুজন চন্দ্র মজুমদার এক আসামিকে বাদ দিয়ে ৪২ জানের নামে অভিযোগপত্র দেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত হয়ে গত ফেব্রুয়ারি থেকে রাজধানীর নাজিমুদ্দিন রোডের পুরোনো কেন্দ্রীয় কারাগারে আছেন খালেদা জিয়া।