আদিবাসী দিবস: সমাবেশের অনুমতি পায়নি গোবিন্দগঞ্জের সাঁওতালরা

আন্তর্জাতিক আদিবাসী দিবসে সমাবেশের অনুমতি পায়নি গাইবান্ধার গোবিন্দগঞ্জের সাঁওতালরা।

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2018, 02:11 PM
Updated : 9 August 2018, 02:11 PM

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার গোবিন্দগঞ্জ শহীদ মিনারে সমাবেশ করার অনুমতি চেয়ে পায়নি বলে আদিবাসী-বাঙালি সংহতি পরিষদের সদস্য সচিব প্রবীর চক্রবর্তী জানান।

সাহেবগঞ্জ-বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি, আদিবাসী-বাঙালি সংহতি পরিষদ, বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন, জাতীয় আদিবাসী পরিষদ ও জনউদ্যোগ যৌথভাবে এই কর্মসূচির আয়োজন করে।

প্রবীর চক্রবর্তী জানান, গোবিন্দগঞ্জ শহীদ মিনারে সমাবেশের অনুমতি চেয়ে বেশ কয়েকদিন আগে আবেদন করা হয়। কিন্তু অনুমতি মেলেনি।

তারপরও দুপুরে মাদারপুর ও জয়পুর গ্রামের সহস্রাধিক সাঁওতাল ব্যানার, ফেস্টুন ও লাল পতাকাসহ বিক্ষোভ মিছিল নিয়ে গোবিন্দগঞ্জ শহীদ মিনারের উদ্দেশে রওনা হয়। কিন্তু গোবিন্দগঞ্জ গার্লস মোড়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা রাফিউল আলমের নেতৃত্বে পুলিশ তাদের বাধা দেয়। ফলে মিছিলকারীরা সেখানে সড়কে বসে পড়ে এবং সমাবেশ করে।

সমাবেশের অনুমতি না দেওয়া বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশ না থাকায় সমাবেশের অনুমতি দেওয়া হয়নি।

“তবে তাদের দাবিগুলো উচ্চ পর্যায়ে জানানো হবে।”

সমাবেশে সাহেবগঞ্জ-বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি জেলা কমিটির সাবেক সভাপতি ওয়াজিউর রহমান রাফেল, আদিবাসী-বাঙালি সংহতি পরিষদের আহ্বায়ক সিরাজুল ইসলাম বাবু, আদিবাসী-বাঙালি সংহতি পরিষদের সদস্য সচিব প্রবীর চক্রবর্তী, সিপিবি জেলা কমিটির সম্পাদক মন্ডলীর সদস্য প্রতিভা সরকার ববি, সিপিবি উপজেলা সভাপতি তাজুল ইসলাম, সাহেবগঞ্জ-বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক জাফরুল ইসলাম প্রধান, মানবাধিকার কর্মী কাজী আব্দুল খালেক প্রমুখ।