চাঁদপুরে ২ দিনব্যাপী সাংস্কৃতিক উৎসব শুরু

নানা আয়োজনের মধ্য দিয়ে চাঁদপুরে দুদিনের সাংস্কৃতিক উৎসব শুরু হয়েছে।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2018, 03:54 PM
Updated : 20 July 2018, 03:54 PM

‘সৃজনে উন্নয়নে বাংলাদেশ’ শ্লোগানে এ উৎসব আয়োজন করে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও জেলা প্রশাসন।

শুক্রবার বিকালে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে উৎসবের সূচনা হয়। শোভাযাত্রাটি চাঁদপুর শহরের শিল্পকলা একাডেমি থেকে শুরু হয়ে শপথ চত্বর প্রদক্ষিণ করে পুনরায় একই স্থানে এসে শেষ হয়।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রশাসক মাজেদুর রহমান খান বলেন, সরকারের অনেক ভালো কাজের মধ্যে এটি একটি দৃশ্যমান কাজ। সরকার যে সকল শ্রেণিপেশার মানুষকে নিয়ে এগিয়ে যাচ্ছে এটি তার একটি প্রদর্শনী।

“আমরা এ সাংস্কৃতি অনুষ্ঠানের মাধ্যমে সকল অঙ্গনের মানুষকে উপস্থাপন করার চেষ্টা করছি। এতে আমাদের দেশ ও মাটির সংস্কৃতি ফুটে উঠবে।”

অতিরিক্ত জেলা প্রশাসক মঈনুল হাসানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব সানিয়া ইসলাম ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মাহমুদ জামান।

শিক্ষক ও সাংবাদিক এম আর ইসলাম বাবুর সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন চাঁদপুর মডেল থানার ওসি ওয়ালি উল্যাহ ওলি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব অজয় কুমার ভৌমিক; স্বাগত বক্তব্য রাখেন চাঁদপুর সম্মিলিত সাংষ্কৃতিক জোটের সভাপতি তপন সরকার।

উদ্বোধন শেষে পর্যায়ক্রমে চাঁদপুরের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীদের অংশগ্রহণে আধুনিক ও দেশাত্ববোধক গান, কবিতা আবৃত্তি, হিজড়াদের অংশগ্রহণে নৃত্য, দলীয় সংগীত ও নাটিকা পরিবেশিত হয়।

শনিবার সন্ধ্যায় লালন গীতি, পল্লী গীতি, ভাটিয়ালি, ভাওয়াইয়া, জারিগান ও নাটকের অংশ বিশেষ পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শেষ হবে।