পদ্মার স্রোতে ফেরি চলাচল ব্যাহত, শিমুলিয়ায় গাড়ির জট

পদ্মায় স্রোতের কারণে ফেরি চলাচলে বিঘ্ন ঘটায় শিমুলিয়া ঘাট এলাকায় যানজট দেখা দিয়েছে।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2018, 08:42 AM
Updated : 17 July 2018, 08:49 AM

মঙ্গলবার দুপুর পর্যন্ত শিমুলিয়া ঘাট থেকে দোগাছি এলাকা পর্যন্ত প্রায় তিন কিলোমিটার এলাকা জুড়ে পাঁচ শতাধিক যান পারাপারের অপেক্ষায় থাকতে দেখা গেছে; এর মধ্যে ট্রাকের সংখ্যাই বেশি।   

স্রোতের সঙ্গে প্রতিযোগিতায় টিকতে না পারায় সোমবার সকাল থেকে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ৮৭ টি লঞ্চ ও উভয় পারের তিন শতাধিক স্পিডবোটসহ অন্যান্য নৌযান চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। সেইসঙ্গে ফেরি চলাচলও সীমিত করা হয়।

পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসায় মঙ্গলবার সকাল ১০টা থেকে এ রুটে সব ধরনের নৌযান চলাচল আবার শুরু হয় বলে বিআইডব্লিউটি এর শিমুলিয়া ঘাটের ট্রাফিক ইন্সেপেক্টর মো.সোলাইমান হোসেন জানান।

তিনি বলেন, “যাত্রীদের চাপ কম কিছুটা থাকলেও শিমুলিয়া ঘাটে ট্রাকের দীর্ঘ লাইন রয়েছে।”

বিআইডব্লিউটিসির এজিএম খন্দকার শাহ মো.খালেদ বলেন, “বহরের ১৬টি ফেরির মধ্যে মঙ্গলবার সকাল থেকে ছোট বড় মিলিয়ে ১৪টি ফেরি দিয়ে পরাপার করানো হচ্ছে। কিন্তু পদ্মায় স্রোত বেশি থাকায় ফেরি অনেক ধীরে চলছে।

“লৌহজংয়ের শিমুলিয়া ঘাট থেকে মাদারীপুর শিবচরের কাঁঠালবাড়ি ঘাটে যেতে যেখানে এক ঘণ্টা সময় লাগত, সেখানে এখন দেড় থেকে দুই ঘণ্টা সময় লাগছে। পারাপারে সময় লাগায় বেশি লাগায় ঘাটে গাড়ির জট বাড়ছে।”

বেশ কয়েক দিন ধরে পদ্মায় তীব্র স্রোতের দেখা দিয়েছে। স্রোতের গতির চেয়ে ফেরির গতি কম হওয়ায় ফেরিগুলো স্রোতের প্রতিকূলে পদ্মার লৌহজং টানিং পয়েন্ট পারি দিতে পারছিলনা।

পরিস্থিতি সামলাতে গত কয়েকদিন আগে একটি নতুন বিকল্প চ্যানেল চালু করা হয়। কিন্তু উজান থেকে নেমে আসা ঢলে নতুন চ্যানেলেও প্রবল স্রোত দেখা দিয়েছে বলে খালেদ জানান।   

তিনি বলেন, পদ্মায় স্রোত থাকলেও গেল কয়েকদিনের তুলনায় পরিস্থিতি কিছুটা ভাল। শিমুলিয়া ঘাটে প্রায় পাঁচ শতাধিক যান পারাপারে অপেক্ষায় রয়েছে; এর মধ্যে ট্রাকই বেশি। তবে যাত্রীবাহী যানগুলোকে আগে পারাপার করানো হচ্ছে।