যানজটের কারণ রং সাইডের গাড়ি: কাদের

উল্টা পথে গাড়ি চালানোকে যানজটের অন্যতম কারণ উল্লেখ করে এ ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনীকে কঠোর হতে বলেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

ফেনী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2018, 01:52 PM
Updated : 27 May 2018, 01:52 PM

রোববার ফেনীতে এক সভায় তিনি বলেন, টোল প্লাজায় টাকা ভাংতি দিতে গিয়ে দীর্ঘসূত্রতার কারণে যানজট সৃষ্টি হচ্ছে। টোল প্লাজা অতিক্রম করার সময় সকল পরিবহনের চালকদের সমপরিমাণ ভাংতি টাকা রাখতে হবে।

এ বিষয়টি সর্বসাধারণের সচেতনতার জন্য বিজ্ঞতি প্রকাশ করতে বিআরটিকে নির্দেশ দেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।  

রাস্তায় উল্টোপথে গাড়ি চালাতে নিষেধ করে তিনি বলেন, “রং সাইডে গাড়ি চালানো যানজটের অন্যতম কারণ। যত প্রভাবশালীই হোক রং সাইডে গাড়ি চালনো যাবে না।”

যারা রং সাইডে গাড়ি চালাবে তাদের জরিমানা করতে পুলিশকে কঠোর নির্দেশ দেন।

যানজট কমাতে ঈদের আগের দশ দিন ও ঈদের পরের পাঁচ দিন সড়ক-মহাসড়কে কোনো খোঁড়াখুঁড়ি করা যাবে না এবং এ সময় রাস্তার গুরুত্ত্বপূর্ণ মেরামতের কাজও বন্ধ রাখতে বলেন তিনি।

ফিটনেসবিহীন গাড়ি ঈদের আগে মহাসড়কে যেন না চলে সে বিষয়ে তিনি মালিকদের হুঁশিয়ার করেন।

ফেনীর ফতেহপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে রেলওয়ে ওভারপাস সম্পর্কে ওবায়দুল কাদের বলেন, “আগামী ৫ জুন ওভারপাসের নিচের একটি লেন ও ১৫ জুন আরেকটি লেন চালু করা হবে। তবে জুলাই মাসের শেষ সপ্তাহে ওভারপাসটি পূর্ণাঙ্গভাবে চালু হয়ে যাবে।”

দেশব্যাপী মাদক বিরোধী অভিযান সম্পর্কে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, “মাদক পরিবহনও দেশদ্রোহিতার সামিল; কোনো পরিবহনের মাদক বহন করা যাবে না। মাদকের ব্যাপারে কেউ রাজনীতি করবেন না।

“মাদকের বিরুদ্ধে যেখানে কেউ কথা বলে না, সেখানে একমাত্র শেখ হাসিনা মাদকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়েছেন। মাদক সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত এ অভিযান অব্যহত থাকবে।”

সাংবাদিকদের উদ্দেশে কাদের বলেন, “বন্দুকযুদ্ধে কোনো নিরীহ মানুষ মারা যাচ্ছে কিনা প্রমাণ দিন। আইনশৃঙ্খলা বাহিনী হয়রানি করলে অভিযোগ দিন, অবশ্যই ব্যবস্থা নেব।”

ফেনী সার্কিট হাউজে ঢাকা-চট্টগ্রাম জাতীয় মহাসড়কে যানজট নিরসনকল্পে করণীয় নির্ধারণ বিষয়ক মতবিনিময় সভায় বক্তব্য দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সভায় ফেনী-২ আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারী, সংরক্ষিত মহিলা সাংসদ জাহান আরা বেগম সুরমা, সওজ এর প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব হুমায়ুন কবির খোন্দকার, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পরিচালক (এডমিন) জাফর আহাম্মদ, চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি মনিরুজ্জামান, অতিরিক্ত প্রধান প্রকৌশলী সওজ চট্টগ্রাম আখতার হোসেন খান, ফেনী জেলা প্রশাসক মনোজ কুমার রায়, কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, ফেনী পুলিশ সুপার জাহাঙ্গীর আলম সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।