র‌্যাবের বিরুদ্ধে লিমনের মায়ের মামলা চলবে

ঝালকাঠির কলেজছাত্র লিমন হোসেন হত্যাচেষ্টার অভিযোগে ছয় র‌্যাব সদস্যের বিরুদ্ধে করা তার মায়ের মামলাটি খারিজ হওয়ার পাঁচ বছর পর পুনর্বহালের আদেশ দিয়েছে আদালত।

পলাশ রায় ঝালকাঠি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2018, 12:38 PM
Updated : 1 April 2018, 12:40 PM

মামলায় বাদীর আইনজীবী আককাস সিকদার জানান, রোববার ঝালকাঠির অতিরিক্ত জেলা ও দায়রা জজ এস কে এম তোফায়েল হাসান এ আদেশ দেন।

২০১১ সালের ২৩ মার্চ ঝালকাঠির রাজাপুর উপজেলার কলেজছাত্র লিমন হোসেন র‌্যাবের গুলিতে একটি পা হারান। 

এ ঘটনায় লিমনের মা হেনোয়ারা বেগম বাদী হয়ে বরিশাল র‌্যাব-৮ এর ছয় সদস্যের বিরুদ্ধে লিমনকে গুলি করে হত্যাচেষ্টার অভিযোগে ওই বছরের ১০ এপ্রিল ঝালকাঠি জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালতে মামলা করেন।

মামলার আসামিরা হলেন বরিশাল র‌্যাব-৮ এর ওই সময়ের উপসহকারী পরিচালক (ডিএডি) লুৎফর রহমান, কর্পোরাল মো. মাজাহারুল ইসলাম, কনস্টেবল আব্দুল আজিজ, নায়েক মুক্তাদির হোসেন, সৈনিক শ্রী প্রহল্লাদ চন্দ্র ও সৈনিক কার্তিক কুমার বিশ্বাস।

অ্যাডভোকেট আককাস সিকদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, রাজাপুর থানা পুলিশ ওই মামলায় র‌্যাব সদস্যদের নির্দোষ উল্লেখ করে আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করলে আদালত মামলাটি খারিজ করে দেয়।

“ওই খারিজ আদেশের বিরুদ্ধে ২০১৩ সালের ১৩ ফেব্রুয়ারি ঝালকাঠি জেলা ও দায়রা জজ আদালতে মামলাটি পুনর্বহাল চেয়ে রিভিশন আবেদন করেন লিমনের মা।”

আককাস সিকদার বলেন, ওই রিভিশন আবেদনের প্রেক্ষিতে ৪২তম শুনানি শেষে আদালত র‌্যাবের বিরুদ্ধে দায়ের করা মামলাটি পুনর্বহালের আদেশ দেন। 

পরবর্তীতে সঠিক তদন্ত হলে লিমন হত্যাচেষ্টায় র‌্যাবের বিরুদ্ধে অভিযোগ প্রামাণিত হবে বলে আককাস সিকদার মনে করেন।

এক অভিযানে লিমন গুলিবিদ্ধ হওয়ার পর তাকে সন্ত্রাসী আখ্যা দিয়ে অস্ত্র ও বিস্ফোরক আইনে লিমনের বিরুদ্ধে পৃথক দুটি মামলা দায়ের করেছিল র‌্যাব। লিমনের বিরুদ্ধে মামলা হওয়ায় ব্যাপক সমালোচনার মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে ২০১৩ সালে ২৯ জুলাই এবং ২০১৪ সালের ১৬ অক্টোবর আদালত র‌্যাবের করা মামলা দুটি থেকে লিমনকে অব্যহতি দেয়।

লিমন বর্তমানে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে স্নতকোত্তর শ্রেণিতে রয়েছেন।