রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাতিসংঘের বিশেষ দূত

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে কক্সবাজারের টেকনাফে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার বিশেষ দূত ইয়াং হি লি।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2018, 10:28 AM
Updated : 20 Jan 2018, 10:28 AM

শনিবার সকাল ১০টার দিকে তিনি টেকনাফে রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছেন বলে জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী সচিব শোয়েব আব্দুল্লাহ।

শোয়েব আব্দুল্লাহ বলেন, এরপর টেকনাফের হ্নীলা ইউনিয়নের দমদমিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান ইয়াং হি লি। পরে সেখানকার রোহিঙ্গা ক্যাম্পের পার্শ্ববর্তী টেকনাফ ন্যাচার পার্কের অভ্যর্থনা কেন্দ্রে আশ্রয় নেওয়া ১০ জন পুরুষ ও ১০ জন নারীর সঙ্গে কথা বলেন।

“ওই সময় ওই রোহিঙ্গারা তার কাছে মিয়ানমারে ঘটা নির্যাতন-নিপীড়নের চিত্র তুলে ধরেন।”

সেখান থেকে বেলা সাড়ে ১২টার দিকে জাতিসংঘের এই দূত টেকনাফের নয়াপাড়া রোহিঙ্গা ক্যাম্পে যান বলে জানান শোয়েব।

পরিদর্শনের সময় তার সঙ্গে শোয়েব আব্দুল্লাহ এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) ইন্টারসেক্টর কো-অর্ডিনেটর মারবু ছাড়াও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, ইউএনএইচসিআরসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

জাতিসংঘের বিশেষ দূত ইয়াং হি লি বুধবার রাতে ঢাকায় পৌঁছেন। শুক্রবার দুপুরে তিনি কক্সবাজার আসেন। আাগামী ২৩ জানুয়ারি তার ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

গতবছর ২৫ অগাস্ট রাখাইনে নতুন করে সেনা অভিযান শুরুর পর এ পর্যন্ত সাড়ে ছয় লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।