রংপুরে খাদেম হত্যায় অভিযোগ গঠনের আদেশ ১৬ অগাস্ট

রংপুরে মাজারের খাদেম রহমত আলী হত্যা মামলায় আগামী ১৬ অগাস্ট অভিযোগ গঠনের আদেশের জন্য দিন রেখেছে আদালত।

রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2017, 03:24 PM
Updated : 8 August 2017, 03:26 PM

মঙ্গলবার রংপুরের বিশেষ জজ আদালতের বিচারক নরেশ চন্দ্র সরকার এ দিন নির্ধারণ করেন।

জাপানি নাগরিক কুনিও হোশি হত্যার ৩৮দিনের মাথায় ২০১৬ সালের ১০ নভেম্বর কাউনিয়া উপজেলার মধুপুর ইউনিয়নের চৈতার মোড়ে রহমত আলীকে এলোপাতাড়ি কুপিয়ে ও গলা কেটে হত্যা করা হয়।

চৈতার মোড়ে রহমত আলীর একটি ওষুধের দোকান রয়েছে। সেখান থেকে প্রায় ৪০০ গজ দূরে মজকুরনীপাড়ায় তার বাড়ি এবং পাশে মাজার।

পরে রহমত আলীর ছেলে শফিকুল ইসলাম অজ্ঞাতদের বিরুদ্ধে একটি মামলা করেন। এ ঘটনায়  গত বছরের ৩ জুলাই নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) সন্দেহভাজন নেতা মাসুদ রানাসহ ১৪ সদস্যের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ।

রাষ্ট্রপক্ষের আইনজীবী রথীশ চন্দ্র ভৌমিক বাবু সোনা বলেন, মঙ্গলবার দুপুরে ওই মামলার অভিপত্রভুক্ত আসামি ‘জেএমবি রংপুর অঞ্চলের কমান্ডার’ মাসুদ রানা ওরফে মামুন ওরফে মন্ত্রী (৩৩), ‘সদস্য’ ইছাহাক আলী (৩৪), লিটন মিয়া ওরফে রফিক (৩২), সাখাওয়াত হোসেন (৩০), আবু সাঈদ (৩০) ও তৌফিকুল ইসলাম সবুজকে (৩৫) আদালতে হাজির করা হয়।

“পরে আদালত অভিযোগপত্র গ্রহণ করে আগামী ১৬ অগাস্ট অভিযোগ গঠনের জন্য আদেশের দিন নির্ধারণ করে।”

একইসঙ্গে অভিযোগ গঠনের দিন গ্রেপ্তার অন্য আসামিদের আদালতে হাজির করারও আদেশ দেওয়া হয় বলে আইনজীবী রথীশ চন্দ্র জানান।

অভিযোপত্রভুক্ত অপর তিন আসামি সারোয়ার হোসেন সাবু ওরফে মিজান (৩০), সাদাত ওরফে রতন মিয়া (২৩) ও জাহাঙ্গীর হোসেন ওরফে ‘রাজিব গান্ধী’ (২৬) অন্য মামলায় দিনাজপুর ও গাইবান্ধা কারাগারে আটক আছেন।

পলাতক রয়েছেন চান্দু মিয়া (২০), রাজিবুল ইসলাম মোল্লা ওরফে বাদল ওরফে বাঁধন (২৫) ও বাবুল আখতার ওরফে বাবুল মাষ্টার (৩৫)।

এছাড়া অপর দুই আসামির মধ্যে নজরুল ইসলাম ওরফে বাইক নজরুল ওরফে বাইক হাসান গত বছরের ২ আগস্ট রাজশাহীতে এবং সাদ্দাম হোসেন ওরফে রাহুল গত ৫ জানুয়ারি ঢাকার মোহাম্মদপুরে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন।

খাদেম হত্যা মামলার অভিযোগপত্রভুক্ত আসামিদের মধ্যে মাসুদ রানা ওরফে মামুন ওরফে মন্ত্রী, ইছাহাক আলী, লিটন মিয়া ওরফে রফিক ও সাখাওয়াত হোসেনকে জাপানি নাগরিক কুনিও হোশি মামলায় মৃত্যুদণ্ড প্রাপ্ত হয়েছেন। তারা বর্তমানে রংপুর কেন্দ্রীয় কারাগারে আছেন।