লাউয়াছড়ায় ট্রেনে কাটা পড়ে হরিণ, বিদ্যুৎস্পৃষ্টে হনুমানের মৃত্যু

মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানে ট্রেনে কাটা পড়ে একটি মায়া হরিণ ও বিদ্যুতের তারে জড়িয়ে বিলুপ্ত প্রজাতির একটি চশমা পরা হনুমানের মৃত্যু হয়েছে।

মৌলভীবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2016, 11:57 AM
Updated : 9 Dec 2016, 03:47 PM

বৃহস্পতিবার প্রাণী দুটির মৃতদেহ পৃথক স্থান থেকে উদ্ধার করে শ্রীমঙ্গল বন অফিসে আনা হয় বলে মৌলভীবাজারের সহকারী বন সংরক্ষক (বন্যপ্রাণী) মো. তবিবুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান।

তিনি বলেন, ভোর থেকে দুপুরের কোনো এক সময় ট্রেনে কাটা পড়ে প্রায় ২৫ কেজি ওজনের একটি মায়া হরিণ মারা যায়। আর লাউয়াছড়া বনের পাশে শিববাড়ি বাড়ি এলাকায় বিদ্যুতের তারে জড়িয়ে মারা গেছে একটি চশমা পরা হনুমান।

হনুমানটিও প্রাপ্ত বয়স্ক বলে জানান তিনি।

এ ব্যাপারে লাউয়াছড়া বিট কর্মকর্তা রেজাউল করিম বলেন, “দুপুরে রেলওয়ে কর্মীর মাধ্যমে খবর পেয়ে লাউয়াছড়া রেলক্রস থেকে ট্রেনে কাটা মায়া হরিণের মৃতদেহ উদ্ধার করা হয়। হরিণটিকে দুটি বাচ্চা ও একটি পুরুষ হরিণসহ লাউয়াছড়া বনে বিচরণ করতে দেখা যেত।”

গত কয়েক মাসে গাড়ি চাপা ও ট্রেনে কাটা পড়ে হরিণ, সাপসহ বেশ কয়েকটি প্রাণী মারা যাওয়ার ঘটনায় বন বিভাগ বেশ উদ্বিগ্ন জানিয়ে তবিবুর রহমান বলেন, লাউয়াছড়া বনের ভেতর দিয়ে প্রবাহিত রাস্তা ও ট্রেন লাইনের বিষয়ে সংশ্লিষ্টদের দ্রুত চিন্তা করা প্রয়োজন।