শেরপুরে অস্ত্রশস্ত্র উদ্ধার অভিযান স্থগিত, বেড়েছে গুলির সংখ্যা

শেরপুর সীমান্তের পাহাড়ি এলাকায় অস্ত্রশস্ত্র উদ্ধার অভিযান স্থগিত ঘোষণা করেছে র‌্যাব।

শেরপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2016, 08:22 AM
Updated : 2 Feb 2016, 03:38 PM

নালিতাবাড়ি উপজেলায় এ অভিযানের প্রথম দিনে উদ্ধার হওয়া গুলির সংখ্যা ৪৮ হাজারের বেশি বলে পুলিশ জানিয়েছে। আগের দিন সাড়ে ৪১ হাজার গুলি উদ্ধারের কথা জানিয়েছিল তারা।

মঙ্গলবার নালিতাবাড়ি থানার এসআই আরিফ হোসাইন এ তথ্য নিশ্চিত করেন।

নালিতাবাড়ির ভুরুঙ্গা কালাপানি এলাকায় সোমবার র‌্যাব-৫ অভিযান শুরু করে। মঙ্গলবারও অভিযান চালালে অস্ত্র বা গোলাবারুদ উদ্ধারের কোনো খবর পাওয়া যায়নি।

রাতে র‌্যাব-৫ এর কোম্পানি কমান্ডার মোবাশ্বের জানান, মঙ্গলবার রাত পৌনে ৮টার দিকে অস্ত্র উদ্ধারের অভিযান স্থগিত করা হয়েছে। উদ্ধারকৃত অস্ত্র, গোলাবারুদ ও অন্যান্য মালামাল সেনা অর্ডন্যান্স ডিপোতে জমা দেওয়ার জন্য ঢাকায় নিয়ে যাওয়া হচ্ছে।

এদিকে অস্ত্র উদ্ধারে অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে নালিতাবাড়ি থানায় সোমবার একটি মামলা করেছে র‌্যাব।

এসআই আরিফ হোসাইন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রথম দিন অভিযানের পর গণনায় বিভিন্ন অস্ত্রের ৪১ হাজার গুলি উদ্ধারের কথা জানানো হয়। তবে জব্দ তালিকা তৈরির সময় দেখা যায় উদ্ধার হওয়া গুলির সংখ্যা ৪৮ হাজার ২৫৭টি।

এই বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ নালিতাবাড়ি থানায় রাখার মতো জায়গা না থাকায় কিছু নমুনা রেখে বাকিগুলো সামরিক বাহিনীর কাছে হস্তান্তরের জন্য আদালতে আবেদন করা হয়েছে বলে জানান তিনি।

প্রথমদিন করা উদ্ধার অস্ত্র ও গোলাবারুদের মধ্যে রয়েছে মেশিনগান ২টি, মেশিনগানের স্পেয়ার ব্যারেল ৫টি, স্নাইপার রাইফেল (টার্গেট সাইটসহ) ২টি, এসএমজি ১টি, এন্টি-এয়ারক্রাফ্ট গান বেইজ ১টি, এন্টি-এয়ারক্রাফ্ট গানের স্পেয়ার ব্যারেল ২টি, স্পেয়ার টার্গেট সাইট ১টি, পিস্তল ২টি, এসএমজির গুলি ১৭ হাজার, এমজি গুলি ২২ হাজার, ১২.৭ এন্টি-এয়ারক্রাফ্টের গুলি ২ হাজার, পিস্তলের গুলি ৫০০ রাউন্ড, এমজি ড্রাম ২০টি, এএসি ড্রাম ৪টি, ম্যাগজিন, ওয়াকিটকি, বন্দুক পরিষ্কারের যন্ত্র, ওয়্যারলেস চার্জারসহ বিভিন্ন সামরিক সরঞ্জাম।

এসব অস্ত্র ও গুলি কারা সেখানে রেখেছে সে বিষয়ে কোনো তথ্য এখনও জানা যায়নি।