রাজশাহীর বিএনপি নেতা চাঁদের ৩ বছরের কারাদণ্ড

মামলায় বলা হয়, ২০০৪ সলের ডিসেম্বরে ১৩ জনের কাছ থেকে আসামিরা মোট ১৪ লাখ ৫২ হাজার টাকা নেন।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2024, 08:12 PM
Updated : 22 Feb 2024, 08:12 PM

চাকরি দেওয়ার নামে অর্থ আত্মসাৎ ও প্রতারণার মামলায় রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদকে তিন বছরের কারাদণ্ড দিয়েছে আদালত।

এ ছাড়া তাকে পাঁচ হাজার টাকা জরিমানাও করা হয়েছে।

রোববার বিকালে জেলার বিচারিক হাকিম আদালত-১ এর জ্যেষ্ঠ বিচারক মারুফ আল্লাম এ রায় ঘোষণা করেন বলে জানান জেলা জজ আদালতের পিপি মোজাফ্ফর হোসেন।

অভিযোগ প্রমাণিত না হওয়ায় বাকি দুজনকে খালাস দেওয়া হয়েছে।

গত ১৯ মে বিকালে রাজশাহী জেলা ও মহানগর বিএনপির আয়োজনে একটি সমাবেশ হয়। ওই সমাবেশে সভাপতিত্ব করেন জেলা বিএনপির আহ্বায়ক চাঁদ।

সেখানে তার দেওয়া একটি বক্তব্য নিয়ে আপত্তি জানান আওয়ামী লীগের নেতাকর্মীরা।

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘হত্যার হুমকি’ দেওয়ার অভিযোগে বিএনপি নেতা আবু সাঈদের বিরুদ্ধে দেশের বিভিন্ন এলাকায় মামলা হয়। এরপর গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন তিনি।

রোববার রায় হওয়া মামলার নথির বরাতে পিপি জানান, ২০০৪ সালে আসামি আবু সাঈদ চাঁদ ছাড়াও আলিম উদ্দিন ও ওয়াজনবী নামে দুজন রাজশাহীর চারঘাট উপজেলায় বামনদীঘি চরঝিকড়া একটি কারিগরি বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। পরে ওই বিদ্যালয়ের বিভিন্ন পদে নিয়োগের আশ্বাস দিয়ে বাদী ও সাক্ষিদের কাছ থেকে টাকা দাবি করেন তারা।

মামলায় বলা হয়, ২০০৪ সলের ডিসেম্বরে ১৩ জনের কাছ থেকে আসামিরা মোট ১৪ লাখ ৫২ হাজার টাকা নেন।

পরে নিয়োগপত্রের ভিত্তিতে শিক্ষকরা ওই স্কুলে যোগদানও করেন। এরপর থেকে বিভিন্ন পদে দায়িত্ব পালন করলেও তাদের অনুকূলে কোনো বেতন-ভাতা পরিশোধ করা হয়নি।

এ অবস্থায় ভুক্তভোগীরা কারিগরি শিক্ষা বোর্ডে যোগাযোগ করে জানতে পারেন, স্কুলটির কোনো অনুমোদন না থাকা সত্ত্বেও আসামিরা জেনেশুনে ভুয়া নিয়োগপত্র দিয়েছেন। পরে ২০০৭ সালের ২৯ জুলাই মামলা করেন ভুক্তভোগীরা।

আসামি পক্ষের আইনজীবী শামসাদ বেগম মিতালী বলেন, “এ ঘটনায় আবু সাঈদ চাঁদ কোনোভাবেই জড়িত নন। মামলায় অন্য দুজন শিক্ষকও অভিযুক্ত ছিলেন। এটি একটি নিয়োগ সংক্রান্ত মামলা, এখানে চাঁদের সই-স্বাক্ষর কিছুই ছিল না। তিনি সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন, এটাই তার অপরাধ।”

[প্রতিবেদনটি প্রথম প্রকাশিত হয়েছিল ২৪ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক]