বাগেরহাটে কারখানায় অগ্নিকাণ্ড, ‘মানুষের ভিড়ে’ মহাসড়কে দীর্ঘ জট

“কারখানাটিতে ২৫ থেকে ৩০ জন শ্রমিক কাজ করছিল। হঠাৎ বৈদ্যুতিক তারে আগুন জ্বলতে দেখে দৌঁড়ে বের হয়ে যায়।”

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2024, 11:18 AM
Updated : 6 March 2024, 11:18 AM

বাগেরহাট শহরে আগুন লেগে একটি কারখানা পুড়ে গেছে।

বাগেরহাট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের জ্যেষ্ঠ স্টেশন কর্মকর্তা মো. শাহবুদ্দিন জানান, ভৈরব নদের দড়াটানা সেতুর টোলপ্লাজার পাশে আলামিন হোসেনের কারখানায় বেলা ১২টা ৪০ মিনিটে আগুন লাগে।

খবর পেয়ে ফায়ার সর্ভিসের দুটি ইউনিট গিয়ে দশ মিনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।অগ্নিকাণ্ডের পরপরই বাগেরহাট-পিরোজপুর মহাসড়কের অন্তত দুই কিলোমিটার অংশে দীর্ঘ যানজট সৃষ্টি হয়।

তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

প্রত্যক্ষদর্শী সাইফুল ইসলাম বলেন, “কারখানাটিতে ২৫ থেকে ৩০ জন শ্রমিক কাজ করছিল। হঠাৎ ভেতরে একটি বৈদ্যুতিক তারে আগুন জ্বলতে দেখে শ্রমিকরা দৌঁড়ে বের হয়ে যায়। এরপর দুই মিনিটের মধ্যেই পুরো কারখানায় আগুন দাউদাউ করে জ্বলে ওঠে।”

এ কারখানায় নারকেলের আচা গুঁড়ো করে মশার কয়েল তৈরি করা হয় বলে তরুণ দাস নামে স্থানীয় আরেকজন জানান।

ফায়ার সার্ভিস কর্মকর্তা শাহবুদ্দিন বলেন, “ঘটনাস্থলে গিয়ে দেখি কারখানার চারিদিকে দাউদাউ করে আগুন জ্বলছে। দুটি ইউনিটের চারটি পাইপ দিয়ে পানি ছিটিয়ে দশ মিনিটের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনা হলেও ততক্ষণে কারখানাটি পুরো পুড়ে যায়।

“বৈদ্যুতিক শটসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে স্থানীয়রা আমাদের জানিয়েছে।”

কারখানাটিতে নিজস্ব কোনো অগ্নিনির্বাপন ব্যবস্থা নেই জানিয়ে তিনি বলেন, “তাহলে কারখানাটি সম্পূর্ণ পুড়ে যেত না।

এদিকে কারখানাটি বাগেরহাট-পিরোজপুর মহাসড়কের পাশে অবস্থিত হওয়ায় আগুন নেভাতে লোকজন সেখানে জড়ো হয়। ফলে ওই সড়কে যানজটের সৃষ্টি হয় বলে বাগেরহাট সদর মডেল থানার ওসি মো. সাইদুর রহমান জানান।

তিনি বলেন, “আগুন নেভাতে শতশত মানুষ জড়ো হলে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়; সৃষ্টি হয় দুই কিলোমিটার দীর্ঘ যানজট। পরে আগুন নেভানোর কাজ শেষ হলে বেলা দেড়টার দিকে গাড়ি চলাচল স্বাভাবিক হয়।”