সুনামগঞ্জ-১: স্বতন্ত্র প্রার্থী রতনের বিরুদ্ধে ইসির মামলা

মামলায় কেটলি প্রতীকের প্রার্থীর বিরুদ্ধে নৌকার নির্বাচনি কার্যালয় ভাঙচুর ও তার সমর্থকদের মারধরের অভিযোগ করা হয়েছে।

সুনামগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2024, 04:36 PM
Updated : 6 Jan 2024, 04:36 PM

নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে সুনামগঞ্জ-১ আসনে স্বতন্ত্র প্রার্থী মোয়াজ্জেম হোসেন রতন ও তার পাঁচ সহযোগীর বিরুদ্ধে মামলা করেছে নির্বাচন কমিশন।

শনিবার বিকালে ধর্মপাশা উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ মঞ্জুরুল হক বাদী হয়ে মামলাটি করেন বলে ধর্মপাশা থানার ওসি মো. শামসুদ্দোহা জানান।

ধর্মপাশা, তাহিরপুর, জামালগঞ্জ ও মধ্যনগর উপজেলা নিয়ে গঠিত এই আসনে নৌকার প্রার্থী রঞ্জিত সরকার। তিনি সিলেট জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। তিনবারের সংসদ সদস্য রতন এবার নৌকার মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন।

মামলায় বলা হয়েছে, ২৭ ডিসেম্বর সন্ধ্যায় কেটলি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মোয়াজ্জেম হোসেন রতন ও তার আত্মীয়-স্বজনরা উপজেলার জয়শ্রী ইউনিয়ন আওয়ামী লীগের কার্যালয়ে স্থাপিত আওয়ামী লীগ মনোনীত প্রার্থী রঞ্জিত সরকারের নির্বাচনি কার্যালয় ভাঙচুর ও তার সমর্থকদের মারধর করেন।

“এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে ৫ জানুয়ারি নির্বাচন কমিশন সচিবালয় থেকে এক চিঠিতে মোয়াজ্জেম হোসেন রতন, নুরে আলম নুরু, আবুল কাশেম, হাশেম, মোজাহিদ ও তোফায়েলের বিরুদ্ধে মামলার নির্দেশ দেয়।

“হামলার সময় তারা নৌকার কর্মীদের মোবাইল ফোন ভাঙাসহ নৌকার ব্যানার, পোস্টার ছিঁড়ে ফেলেন। নৌকার নির্বাচনি অফিসের চেয়ার-টেবিল ভাঙচুর এবং সমর্থকদের গালিগালাজ, কিল-ঘুষি ও প্রাণনাশের হুমকি দেয় বলে অভিযোগ দেওয়া হয়। যা পরবর্তীতে নির্বাচনি অনুসন্ধান কমিটির প্রতিবেদনে সত্যতা পাওয়া যায়।”

এ ঘটনায় ২৮ ডিসেম্বর ধর্মপাশা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য শামীম আহমদ মুরাদ জেলা রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছিলেন।

এ ছাড়া ধর্মপাশা উপজেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক মহসিন আহমদও এ ঘটনায় ধর্মপাশা থানায় লিখিত অভিযোগ করেছিলেন।

ধর্মপাশা উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ মঞ্জুরুল হক বলেন, “নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী ধর্মপাশা থানায় এজাহার দেওয়া হয়েছে। নির্বাচন কমিশনের নির্দেশে এই মামলা করেছি।”

ওসি শামসুদ্দোহা বলেন, “সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতনসহ পাঁচজনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। মামলার আলোকে ব্যবস্থা নিতে কাজ শুরু হয়েছে।”