মোংলায় জাহাজ সরিয়ে নিরাপদে, কাজ স্বাভাবিক

মোংলা বন্দর ও আশপাশের এলাকায় গুমোট আবহাওয়া বিরাজ করছে।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2023, 10:49 AM
Updated : 13 May 2023, 10:49 AM

ঘূর্ণিঝড় মোখার প্রভাবে ক্ষয়ক্ষতি এড়াতে মোংলা বন্দরের জাহাজগুলোকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে; তবে বন্দরের পণ্য উঠানামা এখনও স্বাভাবিক রয়েছে।

শনিবার বিকালে মোংলা বন্দরের হারবার মাস্টার ক্যাপ্টেন মোহাম্মাদ শাহীন মজিদ বলেন, “মোংলা বন্দরে দেশি-বিদেশি আটটি জাহাজ রয়েছে। ঝড়ের প্রভাবের কথা চিন্তা করে সবগুলো জাহাজকে হারবাড়িয়া এলাকায় বহির্নোঙরে নিয়ে আসা হয়েছে।”

বন্দরের নিজস্ব টাগবোট, ছোট-বড় নৌযানকেও সরিয়ে নেওয়া হয়েছে জানিয়ে হারবার মাস্টার বলেন, এখন পর্যন্ত বন্দরের লোড-আনলোড স্বাভাবিক রয়েছে। পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে পরবর্তী সময়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

ঘূর্ণিঝড়ের প্রভাব মোকাবিলায় এরই মধ্যে মোংলা বন্দর কর্তৃপক্ষ জরুরি সভা করেছে এবং বন্দরের সব কর্মকর্তা ও কর্মচারীর ছুটি বাতিল করেছে।

স্থানীয়রা জানিয়েছেন, মোংলা বন্দর ও আশপাশের এলাকায় গুমোট আবহাওয়া বিরাজ করছে। 

কক্সবাজার উপকূলের দিকে ধেয়ে আসছে অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’। ১৭০ কিলোমিটার গতির ঘূর্ণিঝড়টি শনিবার সন্ধ্যার দিকেই কক্সবাজার ও এর কাছাকাছি উপকূলীয় এলাকায় এ ঘূর্ণিঝড়ের অগ্রভাগের প্রভাব পড়তে শুরু করবে বলে জানিয়েছে আবহাওয়া কার্যালয়।

এই অবস্থায় কক্সবাজার সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি করা হয়েছে। চট্টগ্রাম সমুদ্রবন্দরে ৮ নম্বর মহাবিপদ সংকেত বহাল থাকছে।

পায়রা সমুদ্রবন্দরকে ৪ নম্বরের পরিবর্তে ৮ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। মোংলা সমুদ্রবন্দরের জন্য থাকছে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত।