আওয়ামী লীগের সম্মেলনে ৬ ঘণ্টা মহাসড়ক বন্ধ, এইচএসসি পরীক্ষা কেন্দ্র স্থানান্তর

বৃহস্পতিবার জেলার লালমাই উপজেলার বাগমারা উচ্চবিদ্যালয় মাঠে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন হয়।

আবদুর রহমানকুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2022, 07:16 PM
Updated : 8 Dec 2022, 07:16 PM

কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনের কারণে কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের অন্তত ছয় ঘণ্টা যান চলাচল বন্ধ থেকেছে।

একটি এইচএসসির পরীক্ষা কেন্দ্র স্থানান্তর করতে হয়। এ ছাড়া একটি প্রাথমিক বিদ্যালয়ের পরীক্ষা নিতেও বিড়ম্বনায় পড়তে হয়েছে।

বৃহস্পতিবার জেলার লালমাই উপজেলার বাগমারা উচ্চবিদ্যালয় মাঠে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন হয়। দুপুর ২টায় সম্মেলন শুরুর কথা থাকলেও বেলা ৩টার দিকে আনুষ্ঠানিকতা শুরু হয়। শেষ হয় বিকাল সাড়ে ৫টার দিকে।

কুমিল্লার ১৭টি উপজেলার মধ্যে দক্ষিণ-পূর্ব অংশের দশটি নিয়ে দলটির কুমিল্লা দক্ষিণ সাংগঠনিক জেলা। সম্মেলনের কারণে দলের নেতা-কর্মীরা মহাসড়কে অবস্থান নেওয়া এবং দশটি উপজেলা থেকে আসা নেতা-কর্মীদের গাড়ি মহাসড়কে পার্কিং করে রাখার কারণে এই ঘটনা ঘটেছে।

সরেজমিনে দেখা যায়, বেলা সাড়ে ১১টার পরই বিভিন্ন উপজেলা থেকে কয়েকশ বাস নিয়ে নেতা-কর্মীরা সম্মেলনস্থলে আসতে শুরু করেন। সম্মেলন অনুষ্ঠানে আওয়ামী লীগের বেশ কয়েকজন শীর্ষ কেন্দ্রীয় নেতা, মন্ত্রী ও সংসদ সদস্য যোগদান করেন।

বাগমারা বাজার এলাকায় নেতা-কর্মীরা মহাসড়কে অবস্থান নেওয়া ও গাড়ি পার্কিং করার কারণে মহাসড়কের লালমাই থেকে লাকসামের মিশ্রী এলাকার মুদাফ্ফরগঞ্জ রাস্তার মাথা পর্যন্ত অন্তত ১৫ কিলোমিটার এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

বাধ্য হয়ে চালক ও যাত্রীদের অন্তত ২০ কিলোমিটার কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়ক হয়ে বিকল্প পথে চলাচল করতে হয়েছে। চরম ভোগান্তিতে পড়েন চালক ও যাত্রীরা।

সম্মেলন শেষ হলে সন্ধ্যা ৬টার দিকে যান চলাচল শুরু হয় কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়ক দিয়ে। এই র্দীঘ ৬ ঘণ্টা যাত্রীদের প্রথমে কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়ক হয়ে লালমাই- মুদাফ্ফরগঞ্জ এবং পরে মুদাফ্ফরগঞ্জ-লাকসাম সড়ক দিয়ে গিয়ে কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কে উঠতে হয়েছে।

সম্মেলনের কারণে একটি এইচএসসি পরীক্ষার কেন্দ্র স্থানান্তর, দুটি মাধ্যমিক বিদ্যালয় ও একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষা বন্ধ করতে হয়েছে বলে খবর পাওয়া গেছে।

বৃহস্পতিবার বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত কুমিল্লা শিক্ষা বোর্ডে এইচএসসির উচ্চতর গণিত দ্বিতীয় পত্র ও ইসলাম শিক্ষা দ্বিতীয় পত্রের পরীক্ষা ছিল। আর বেলা দুইটা থেকে বিকাল চারটা পর্যন্ত ছিল গার্হস্থ্য বিজ্ঞান দ্বিতীয়পত্র ও সংস্কৃত দ্বিতীয় পত্রের পরীক্ষা।

কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষার কেন্দ্র ছিল লালমাই উপজেলার বাগমারা বালিকা উচ্চ বিদ্যালয়ে। তবে সম্মেলনের কারণে সেখান থেকে সদর দক্ষিণ উপজেলার লালমাই সরকারি কলেজের কেন্দ্র স্থানান্তর করা হয়। সম্মেলনের জন্য প্রায় ৪ কিলোমিটার দূরে গিয়ে ওই কেন্দ্রে পরীক্ষা দেয় শিক্ষার্থীরা।

কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আসাদুজ্জামান সাংবাদিকদের জানান, আওয়ামী লীগের সম্মেলনের কারণে ৮ ডিসেম্বর বাগমারা বালিকা উচ্চবিদ্যালয় পরীক্ষা কেন্দ্র স্থানান্তর করে লালমাই সরকারি কলেজ কেন্দ্রে নেওয়া হয়। তবে অন্যান্য দিনের পরীক্ষার ক্ষেত্রে কেন্দ্র অপরিবর্তিত থাকবে।

সম্মেলনের কারণে বাগমারা উচ্চ বিদ্যালয় ও বাগমারা বালিকা উচ্চ বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষাও অনুষ্ঠিত হয়নি বৃহস্পতিবার। এ বিষয়ে কোনো কথা বলতে রাজি হননি ওই দুই প্রতিষ্ঠান প্রধানরা।

তবে লালমাই উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রোকসানা আক্তার সম্মেলনের কারণে এই দুটি প্রতিষ্ঠানের বৃহস্পতিবারের বার্ষিক পরীক্ষা স্থগিত থাকার বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে, বাগমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫৩৯ পরীক্ষার্থীর ইংরেজি পরীক্ষাও একই কারণে ব্যাহত হয়েছে।

এ প্রসঙ্গে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক আহসান হাবিব সাংবাদিকদের জানিয়েছেন, বৃহস্পতিবার থেকে বিদ্যালয়ের সকল ক্লাসের বার্ষিক পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু আওয়ামী লীগের সম্মেলন হওয়ায় সেখানে পরীক্ষা হয়নি। বৃহস্পতিবার ৫৩৯ পরীক্ষার্থীর ইংরেজি পরীক্ষা স্থগিত করা হয়েছে। নতুন প্রশ্নপত্রে এই পরীক্ষা পরবর্তীতে নেওয়া হবে।

মহাসড়কে চলাচলরত চালক ও যাত্রীরা জানিয়েছেন, এদিন সকাল ১১টার পর থেকেই বাগমারা এলাকার ওই স্থান দিয়ে সাধারণ যাত্রীবাহী ও পণ্যবাহী যান চলাচল করতে দেওয়া হয়নি। এতে দিনভর চরম দুর্ভোগে পড়েন চালক ও যাত্রী। সম্মেলন স্থল সংলগ্ন বাগমারা বাজার এলাকায় দুইপ্রান্ত থেকে মহাসড়কে যান চলাচল বন্ধ করে দেওয়া হয় সকাল ১১টার পরেই। এরপর দুপুর ১২টার দিকে লালমাই ও লাকসামের মিশ্রী এলাকার মুদাফ্ফরগঞ্জ সড়কের মাথা থেকে পুলিশ ও দলের নেতাকর্মীরা বিকল্প পথে গাড়ি চালানোর জন্য নির্দেশনা দেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সদ্য বিলুপ্ত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন স্বপন সাংবাদিকদের বলেন, বড় রাজনৈতিক দলের কোনো কর্মকাণ্ড থাকলে এমনটা হওয়া স্বাভাবিক। বৃহস্পতিবারের সম্মেলনে ৫০ থেকে ৬০ হাজার মানুষ সমবেত হয়েছেন। যানবাহন বিকল্প পথে চলাচল করেছে বলে জানান তিনি।

এ বিষয়ে লালমাই থানার ওসি মোহাম্মদ আইয়ূব জানান, সকাল ১০টার দিকেই খণ্ড খণ্ড মিছিল নিয়ে লোকজন সম্মেলনে আসতে শুরু করেন। দুপুরের দিকে মহাসড়কের বাগমারা এলাকা লোকজনে ভরে যায়। তখন যানজট ঠেকাতে যানবাহনগুলোকে বিকল্প সড়ক ব্যবহার করতে বলা হয়েছে।

২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। তিন বছর মেয়াদী হলেও কমিটি গঠনের ৬ বছরের বেশি সময় পর বৃস্পতিবার জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়।