কক্সবাজারে ‘আরসা সদস্য’ আটকের পর অস্ত্র, গুলি, ওয়াকিটকি উদ্ধার

জুবায়েরের বিরুদ্ধে ৪টি হত্যা মামলাসহ আরও কয়েকটি মামলা রয়েছে বলে জানিয়েছে এপিবিএন।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2023, 10:11 AM
Updated : 10 May 2023, 10:11 AM

কক্সবাজারে এক যুবককে আটকের পর উখিয়ার রোহিঙ্গা আশ্রয় শিবির থেকে অস্ত্র, গুলি ও চার্জারসহ ওয়াকিটকি সেট উদ্ধার করা হয়েছে। আটক যুবক ‘আরসার শীর্ষ সন্ত্রাসী’ বলে দাবি এপিবিএনের। 

বুধবার ভোরে উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের ১৯ নম্বর তানজিমারঘোনা রোহিঙ্গা আশ্রয় শিবিরের এ-১৪ ব্লকে অভিযান চালিয়ে এসব উদ্ধার করা হয় বলে জানান ৮ আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অধিনায়ক অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (এডিআইজি) মোহাম্মদ আমির জাফর। 

আটক মোহাম্মদ জুবায়ের ওরফে হাফেজ জুবায়ের (৩২) নম্বর ওই রোহিঙ্গা আশ্রয় শিবিরের এ-১৪ ব্লকের বাসিন্দা ওমর মিয়ার ছেলে।  

বুধবার দুপুরে উখিয়া উপজেলায় ৮ এপিবিএন এর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এডিআইজি আমির জাফর জানান, মঙ্গলবার রাতে কক্সবাজার শহরের কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকা থেকে জুবায়েরকে আটক করা হয়। 

জুবায়েরকে মিয়ানমারের সশস্ত্র সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) এর শীর্ষ কমান্ডার হিসেবে চিহ্নিত করে তিনি বলেন, “সে দুর্ধর্ষ প্রকৃতির সন্ত্রাসী। রোহিঙ্গা আশ্রয় শিবিরকেন্দ্রিক খুন, অপহরণ ও মাদক ব্যবসাসহ নানা অপরাধের সঙ্গে সে জড়িত। তার বিরুদ্ধে ৪টি হত্যা মামলাসহ আরও কয়েকটি মামলা রয়েছে।” 

আমির জাফর বলেন, “মঙ্গলবার রাতে কক্সবাজার শহরের কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় জুবায়ের অবস্থান করার খবরে সেখানে অভিযান চালায় এপিবিএন এর একটি বিশেষ দল। 

“তারা ঘটনাস্থলে পৌঁছালে টের পেয়ে দৌঁড়ে পালানোর চেষ্টা চালায় জুবায়ের। তবে ধাওয়া দিয়ে তাকে আটক করতে সক্ষম হয় এপিবিএনের সদস্যরা। 

“এরপর জুবায়েরকে রোহিঙ্গা আশ্রয় শিবিরে নিয়ে এসে এপিবিএন সদস্যরা ব্যাপক জিজ্ঞাসাবাদ চালায়। এতে সে ১৯ নম্বর তানজিমারঘোনা রোহিঙ্গা আশ্রয় শিবিরে তার এক সহযোগীর বসত ঘরে অস্ত্র মজুদ থাকার তথ্য দেয়। ” 

অতিরিক্ত উপ-মহাপরিদর্শক বলেন, "জুবায়েরের স্বীকারোক্তি মতে ওই সহযোগীর বসত ঘরে বিশেষ কৌশলে লুকিয়ে রাখা অবস্থায় পাওয়া যায় চারটি দেশীয় বন্দুক, ৩২টি গুলি, ১টি গুলির খালি খোসা, ২টি ওয়াকিটকি সেট ও ২টি চার্জার।" 

এ ঘটনায় উখিয়া থানায় মামলার পর জুবায়েরকে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানান এই এপিবিএন অধিনায়ক।