দুই সিটিতে প্রথম চার ঘণ্টায় ভোট পড়েছে ২৬%: ইসি

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, “কুমিল্লা সিটি নির্বাচনের একটি কেন্দ্রের বাইরে বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। পরিস্থিতি আইনশৃঙ্খলা বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে।”

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2024, 07:30 AM
Updated : 9 March 2024, 07:30 AM

কুমিল্লা ও ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ শুরুর প্রথম চার ঘণ্টায় গড়ে ২৬ শতাংশের মত ভোট পড়েছে বলে নির্বাচন কমিশন জানিয়েছে।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ শনিবার বেলা ১২টায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ তথ্য দেন।

তিনি বলেন, নির্বাচন কমিশনের অ্যাপে পাওয়া আংশিক তথ্য অনুযায়ী, কুমিল্লা সিটিতে বেলা ১২টা পর্যন্ত ২৫ শতাংশ এবং ময়মনসিংহ সিটি নির্বাচনে ২৭ শতাংশ পড়েছে।

ময়মনসিংহের রিটার্নিং কর্মকর্তা শফিকুল ইসলাম অবশ্য বেলা ১২টা পর্যন্ত ২২ শতাংশের মত ভোট পড়ার তথ্য দিয়েছেন। আর বিভিন্ন কেন্দ্রে খোঁজ নিয়ে দেখা গেছে, শুরুর চার ঘণ্টায় কোথাও ৩০ শতাংশের বেশি ভোট পড়েনি।

প্রিমিয়ার আইডিয়াল স্কুল নারী কেন্দ্রের প্রিজাইডিং অফিসার নুরুল ইসলাম জানান, ওই সময় পর্যন্ত তার কেন্দ্রে ২১ দশমিক ৫২ শতাংশ ভোট পড়ে।

আর প্রিমিয়ার আইডিয়াল স্কুল পুরুষ কেন্দ্রে ২৮.৭৮ শতাংশ ভোট পড়ে বলে প্রিজাইডিং অফিসার নূর মোহাম্মদ খান জানান।

পুলিশ লাইন্স স্কুল কেন্দ্রের প্রিজাইডিং অফিসার প্রশান্ত দাস জানান, বেলা ১২টা পর্যন্ত প্রায় ২৫ শতাংশ ভোট পড়েছে তার কেন্দ্রে।

দ্বাদশ সংসদ নির্বাচনের দুই মাসের মাথায় শনিবারই প্রথম বড় পরিসরে স্থানীয় সরকারের নির্বাচনে হচ্ছে। ময়মনসিংহ সিটি করপোরেশনে হচ্ছে সাধারণ নির্বাচন, আর কুমিল্লা সিটি করপোরেশন মেয়র পদে উপনির্বাচন।

সিটি করপোরেশন, জেলা পরিষদ, পৌরসভা, ইউনিয়ন পরিষদসহ মিলিয়ে স্থানীয় সরকারে বিভিন্ন পর্যায়ের ২৩৩টি পদে নির্বাচন হচ্ছে এদিন।

জেলা পরিষদে ভোট হবে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত। বাকি সব নির্বাচনে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট চলবে।

পৌরসভা, জেলা পরিষদ এবং সিটি করপোরেশনে ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে। বাকি নির্বাচনগুলো ব্যালট পেপারের মাধ্যমে হচ্ছে।

এসব নির্বাচনের মধ্যে কুমিল্লায় একটি কেন্দ্রের বাইরে প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ ও গোলাগুলি হয়েছে, তাতে গুলিবিদ্ধ হয়েছেন দুইজন।

অশোক কুমার দেবনাথ বলেন, “কুমিল্লা সিটি নির্বাচনের একটি কেন্দ্রের বাইরে বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। পরিস্থিতি আইনশৃঙ্খলা বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে।”

ময়মনসিংহ সিটি

• ১২৮টি ভোটকেন্দ্র

• ভোটার ৩ লাখ ৩৬ হাজার ৪৯৬ জন

• প্রার্থী: মহানগর আওয়ামী লীগের সভাপতি মো. ইকরামুল হক টিটু (দেয়াল ঘড়ি), জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম (ঘোড়া প্রতীক), শহর আওয়ামী লীগের সাবেক সভাপতি অ্যাডভোকেট সাদেক খান মিল্কী টজু (হাতি প্রতীক), কেন্দ্রীয় কৃষক লীগের সাবেক সদস্য কৃষিবিদ ড. রেজাউল হক (হরিণ প্রতীক) এবং জেলা জাতীয় পার্টির যুগ্ম-সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম স্বপন মণ্ডল (লাঙ্গল প্রতীক)

• ২০১৯ সালে ময়মনসিংহ সিটি নির্বাচনে মেয়র পদে প্রার্থী কেবল একজন হওয়ায় ভোট করতে হয়নি। দ্বাদশ সংসদ নির্বাচনে ময়মনসিংহ সদর আসনে ভোটের হার ছিল ৪৪%

কুমিল্লা সিটি

• ১০৫টি ভোটকেন্দ্র

• ভোটার দুই লাখ ৪২ হাজার ৪৫৮ জন

• প্রার্থী: কুমিল্লা মহানগর বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক মনিরুল হক সাক্কু (টেবিল ঘড়ি), কুমিল্লা মহানগর স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি নিজাম উদ্দিন কায়সার (ঘোড়া), কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাহসিন বাহার সূচনা (বাস) এবং কুমিল্লা মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা ও কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের সাবেক ভিপি নুর-উর রহমান মাহমুদ তানিম (হাতি)

• এই সিটিতে ২০১২ সালের নির্বাচনে ৭৫%, ২০১৭ সালে ৬৪% এবং ২০২২ সালে ৫৯% ভোট পড়ে। দ্বাদশ সংসদ নির্বাচনে কুমিল্লা-৬ (সদর) আসনে ভোট পড়ে ৩৯%