১৮ বছর পর সিলেট জেলা পরিষদের জায়গা উদ্ধার

একসনা লিজের শর্ত অনুসারে কোনো অবস্থায় স্থায়ীভাবে অবকাঠামো নির্মাণ করা যাবে না।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2023, 10:35 AM
Updated : 5 Feb 2023, 10:35 AM

সিলেট সদর উপজেলার বাদাঘাট এলাকায় ৭০টি অবৈধ দোকান উচ্ছেদ করেছে জেলা পরিষদ।

রোববার সকাল ১০টা থেকে দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে দখলে রাখা জায়গা উদ্ধার করা হয় বলে সিলেট জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মোস্তাক আহমদ পলাশ সাংবাদিকদের জানান।

সিলেট জেলা পরিষদ কর্তৃপক্ষ জানায়, বাদাঘাট বাজারে প্রায় ১৮ বছর আগে জেলা পরিষদের চার একর জায়গা লিজ দেওয়া হয়েছিল। একসনা লিজ অনুসারে এক বছর পর জায়গা জেলা পরিষদের আওতায় চলে আসার কথা ছিল। যারা লিজ নিয়েছিলেন, তারা নবায়নও করেননি।

গত প্রায় দেড় যুগ ধরে সেখানে স্থায়ীভাবে দোকানপাট নির্মাণ করে ব্যবসা করে আসছিলেন ব্যবসায়ীরা। পরে জায়গা উদ্ধার করতে স্থানীয় ব্যবসায়ী, জনপ্রতিনিধি ও রাজনীতিবিদদের সঙ্গে বৈঠক করা হয়।

পরে দোকানপাট ও মালামাল সরিয়ে নিতে নোটিশ ও নির্দিষ্ট সময় প্রদান করা হয়। নোটিশের পর অনেকে নিজেদের মালামাল সরিয়ে নেয়; অনেকে আবার সেখানে রয়ে গিয়েছিলেন।

পলাশ বলেন, একসনা লিজের শর্ত অনুসারে কোনো অবস্থায় স্থায়ীভাবে অবকাঠামো নির্মাণ করা যাবে না। এসব শর্ত রেখেই সেখানে একসনা লিজ দেওয়া হয়েছিল। কিন্তু লিজের শর্ত ভঙ্গ করে এখানে স্থায়ী অবকাঠামো নির্মাণ করা হয়েছিল। এসব শর্তাবলি কেউ লঙ্ঘন করলে লিজ আপনা-আপনি বাতিল হয়ে যায়।

অভিযানকালে আধাপাকা ও টিনের প্রায় ৭০টি অবৈধ দোকান উচ্ছেদ করা হয় বলে জানান তিনি।