বগুড়ার ইছামতি নদীতে মনোজ্ঞ নৌকা বাইচ

প্রতিযোগিতায় আল্লাহ ভরসাকে হারিয়ে সততা চ্যাম্পিয়ন হয়।

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2022, 04:32 PM
Updated : 18 Sept 2022, 04:32 PM

বগুড়ার গাবতলী উপজেলার ইছামতি নদীতে অনুষ্ঠিত হয়েছে মনোজ্ঞ নৌকা বাইচ।

রোববার বিকালে উপজেলার বালিয়াদিঘী ইউনিয়ন শাখা কমিউনিটি পুলিশিংয়ের আয়োজনে নৌকা বাইচ দেখতে নদীর দুই পাড়ে নারী-শিশুসহ সব বয়সী মানুষের ঢল নামে। হাজার মানুষের সমাগমে নদীর দুটি পাড়ে ছিল না তিল ধারণের ঠাঁই।

নৌকা বাইচ প্রতিযোগিতার মূল ভূমিকায় ছিলেন বগুড়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহাদাৎ আলম ঝুনু। প্রতিযোগিতাকে ঘিরে মেলাও বসে।

বাইচে জেলার গাবতলী, শাজাহানপুর, ধুনট, সারিয়াকান্দি ও সোনাতলা উপজেলার ১৪টি নৌকা অংশ নেয়। প্রথম রাউন্ডে সবগুলো নৌকাই অংশ নেয়। পরে সেখান থেকে আটটি দল কোয়ার্টার ফাইনালে ও পরে সেমিফাইনালে `সততা’ বনাম `নয়নের মনি’ এবং `একতা’ বনাম `আল্লাহ ভরসা’র মধ্যে লড়াই হয়।

সেমিফাইনালে জয় নিয়ে `আল্লাহ ভরসা’ এবং `সততা’ ফাইনালে প্রতিযোগিতা করে। `আল্লাহ ভরসা’কে হারিয়ে `সততা’ চ্যাম্পিয়ন হয়।

প্রতিযোগিতায় `নয়নের মনি’ তৃতীয় এবং `একতা’ চতুর্থ হয়।

শেষে বালিয়াদিঘী ইউনিয়ন কমিউনিটি পুলিশিংয়ের সভাপতি শাহ নেওয়াজ জাকিরের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়। এতে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন জেলার পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী।

এ সময় বগুড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, সমাজসেবক জোবায়দা আহসান, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) আব্দুর রশিদ, র‌্যাব-১২ বগুড়ার কোম্পানি কমান্ডার নজরুল ইসলাম, গাবতলী সার্কেলের সহকারী পুলিশ সুপার নিয়াজ মেহেদী, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক মাশরাফী হিরো, ডিবি পুলিশের ওসি সাইহান ওলিউল্লাহ, গাবতলী মডেল থানার ওসি সনাতন সরকার, বালিয়াদিঘী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইউনুস আলী ফকির ছিলেন।

প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জনকারীকে পুরস্কার হিসেবে একটি বড় গরু, দ্বিতীয় স্থান অর্জনকারীকে একটি ছোট গরু, তৃতীয় ও চতুর্থ স্থান অর্জনকারীদের একটি বড় ও একটি ছোট খাসি দেওয়া হয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক