স্টাফ্ড চিলি চিকেন

মুরগির মাংস দিয়ে পুরভরা চপ। ইফতারির জন্য দারুণ একটি পদ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2018, 07:05 AM
Updated : 27 May 2018, 10:39 AM

রেসিপি দিয়েছেন প্যারিস প্রবাসী রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখার।

উপকরণ: ক্যাপ্সিকামের মতো বড় তবে আকারে মরিচের মতো লম্বা, এরকম বড় সবুজ মরিচ ১০-১৫টি। মুরগির মাংস ফালি করে কাটা ১ কাপ। আদা ও রসুন পেস্ট আধা টেবিল-চামচ। প্রাণ আচারি মাংসের মসলা ১ টেবিল-চামচ। লেবুর রস ১ টেবিল-চামচ। চেডার চিজ ১ টেবিল-চামচ। মোৎজারেল্লা চিজ ১ টেবিল-চামচ। তাবাসকো সস ১ টেবিল-চামচ। ক্রিম চিজ ১ টেবিল-চামচ। ময়দা ও ব্রেড ক্রাম্ব পরিমাণ মতো। ডিম ২টি। সাদা সিরকা ২ টেবিল-চামচ। পানি পরিমাণ মতো।

হানি মাস্টারড সসের জন্য লাগবে: মেয়োনেইজ ২ টেবিল-চামচ। তাবাসকো সস ১ টেবিল-চামচ। মাস্টারড পেস্ট ১ টেবিল-চামচ। মধু ১ টেবিল-চামচ।

পদ্ধতি: মরিচগুলো মাঝ বরাবর চিড়ে, দানাগুলো ফেলে একটি বাটিতে সাদা সিরকা ও পানি দিয়ে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন।

প্যানে তেল গরম করে মাংস দিয়ে ভালো করে মেশান। তারপর আদা-রসুন পেস্ট দিয়ে ভালো করে ভাজতে থাকুন যতক্ষণ না রং পরিবর্তন হচ্ছে।

তারপর প্রাণ আচারি মাংসের মসলা দিয়ে ভালো করে মিশিয়ে লেবুর রস দিয়ে ভাজতে থাকুন যতক্ষণ না পানি শুকায়। 

এবার একটি বাটিতে চেডার চিজ, মোৎজারেল্লা চিজ, তাবাসকো সস ও ক্রিম চিজ নিয়ে ভালো করে মিশিয়ে রাখুন। তারপর পেপার টাওয়েল দিয়ে মরিচগুলো মুছে নিন।

এরপর মরিচের ভেতর প্রথমে মাংস ও পরে চিজের মিশ্রণটা ভরে মরিচগুলো একটা একটা করে প্রথমে ময়দা দিয়ে গড়িয়ে নিন। তারপর ফেটানো ডিমে চুবিয়ে ব্রেড ক্রাম্ব দিয়ে গড়িয়ে ফ্রিজে রাখুন ২০ মিনিট।

ডুবো তেলে বাদামি করে ভেজে হানি মাস্টার্ড সসের সব উপকরণ মিশিয়ে সস তৈরি করুন। তারপর এই সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন এই পুরভরা মরিচের বড়া।