হালিম

বাড়িতে বানানো হালিমের মজাই আলাদা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2018, 07:10 AM
Updated : 23 May 2018, 07:03 AM

রেসিপি দিয়েছেন প্যারিস প্রবাসী রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখার।

মাংস রান্নার উপকরণ: খাসি বা গরুর মাংস দেড় কেজি। পেঁয়াজকুচি ১ কাপ। আদা ও রসুন বাটা ২ টেবিল-চামচ করে। হলুদগুঁড়া ১ টেবিল-চামচ। মরিচগুঁড়া আধা টেবিল-চামচ। টালা জিরাগুঁড়া ১ টেবিল-চামচ। টালা ধনেগুঁড়া ১ টেবিল-চামচ। গরম মসলা। দারুচিনি। তেজপাতা ২টি। বিরিয়ানির মসলা ১ টেবিল-চামচ। লবণ স্বাদ মতো। তেল পরিমাণ মতো। ঘি ৫,৬ টেবিল-চামচ।

ডালের উপকরণ: টেলে নেওয়া মুগ ডাল আধা কাপ। মাষকলাইয়ের ডাল আধা কাপ। মসুরের ডাল ১/৪ কাপ। মটর-ডাল আধা কাপ। পোলাওয়ের চাল আধা কাপ। গম আধা কাপ।

হালিমের মসলা: ১ টেবিল-চামচ জিরা। আধা টেবিল-চামচ ধনে। ৪টি এলাচ। কালিজিরা-গুঁড়া আধা চা-চামচ। মেথি ১ চা-চামচ। প্রাণের মসলা ১ চা-চামচ। ১ চা-চামচ গোলমরিচ। ৩/৪টি লবঙ্গ। আধা চা-চামচ মৌরি। আধা জায়ফল। শুকনা মরিচ ৫,৬টি। সরিষা ১ টেবিল-চামচ।

সব মসলা টেলে গুঁড়া করে নিতে হবে।

পরিবেশনের জন্য: পেঁয়াজ বেরেস্তা। আদা কুচি। কাঁচামরিচ-কুচি। ধনে ও পুদিনা পাতা কুচি। লেবু।

পদ্ধতি: ডালগুলো চার থেকে পাঁচ ঘণ্টা পানিতে ভিজিয়ে নরম করে ব্লেন্ডার দিয়ে আধা ভাঙা করে রাখতে হবে।

হাঁড়িতে তেল গরম হলে পেঁয়াজ কাটা দিয়ে হালকা ভাজা হলে আদা ও রসুন বাটা দিয়ে কষিয়ে সব মসলা দিয়ে পরিমাণ মতো লবণ ও একটু পানি যোগ করে মসলা কষাতে হবে।

এবার কষানো মসলার সঙ্গে মাংস দিয়ে আবার কিছুক্ষণ মাংস কষান।

মাংস কষানো হলে আধা ভাঙা করে রাখা ডালের মিশ্রণ দিয়ে সব আরও কিছুক্ষণ কষিয়ে বেশি করে পানি দিন। এমন পরিমাণ পানি দিতে হবে যাতে মাংস ও ডাল সিদ্ধ হয়ে মাখা মাখা হয়। তাই একটু বেশি পানি দিতে হবে।

কিছুক্ষণ পর পর নেড়ে দিতে হবে যেন পোড়া না লাগে। মাঝারি আঁচে এক থেকে দেড় ঘণ্টা রান্না করতে হবে অথবা যতক্ষণ না ডাল সব সিদ্ধ হয়।

যদি চুলায় রাখা অবস্থায় বেশি ঘন হয়ে যায় তাহলে হালিম নামানোর পর একদম খিচুড়ির মতো আঠালো হয়ে যাবে। খাবার সময় ভালো লাগবে না।

তাই যখন হালকা ঘন হয়ে আসবে তখন নামানোর আগে টেলে গুঁড়া করে রাখা হালিম মসলা এবং ঘি দিয়ে হালিম নামাতে হবে।

গরম গরম হালিম বাটিতে নিয়ে উপরে পেঁয়াজ বেরেস্তা, কাঁচামরিচ-কুচি, আদাকুচি, ধনে ও পুদিনা পাতা ছিটিয়ে লেবু দিয়ে পরিবেশন করুন গরম গরম সুস্বাদু হালিম।