ভ্যাঙ্কুভারে জাতীয় শোক দিবস

কানাডার ভ্যাঙ্কুভারে জাতীয় শোক দিবসের এক আলোচনায় স্মরণ করা হল জাতির জনক শেখ মুজিবুর রহমানকে।

শাহানা আকতার মহুয়া, কানাডার ভ্যাঙ্কুভার থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2015, 03:21 PM
Updated : 20 August 2015, 03:51 PM

রবিবার সন্ধ্যায় ভ্যাঙ্কুভার শহরে বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে মাল্টিকালচারাল হেল্পিং হাউস সোসাইটি মিলনায়তনে হয় এক আলোচনা সভা ও দোয়া মাহফিল।

সভায় দৈনিক ইত্তেফাকের নির্বাহী সম্পাদক শাহীন রেজা নূর বলেন, “বাংলাদেশ এখনও একটা ক্রান্তিলগ্নে দাঁড়িয়ে আছে। সম্ভাবনা আছে অনেক দূরে আগানোর আবার সন্ত্রাসবাদের আতঙ্কও কম নয়। আওয়ামী লীগের ওপর মানুষের আস্থা আছে কিন্তু দমন-পীড়ন দিয়ে নয়, বরং বাড়াতে হবে বুদ্ধিবৃত্তিক চর্চা।”

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অন্যতম প্রস্তাবক আব্দুস সালাম শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণের প্রসঙ্গ তুলে বলেন, “উনার ভাষণ ছিল পৃথিবীর রাজনৈতিক ইতিহাসের সেরা ভাষণগুলোর অন্যতম।শেখ মুজিবুর রহমান ছিলেন বিচক্ষণ একজন রাজনীতিবিদ।প্রতিপক্ষ রাজনীতিকদের যথাযথ সম্মান দিয়ে তার প্রয়োজনীয় বক্তব্য সফলভাবে তুলে ধরতেন।” 

সাবেক এসপি খলিলুর রহমান ভূঁইয়া বঙ্গবন্ধুর খুনীদের অন্যতম একজন আসামীকে গ্রেফতারের অভিজ্ঞতা তুলে ধরেন।

বঙ্গবন্ধু পরিষদ ভ্যাঙ্কুভারের সভাপতি ডঃ শাহেদুর রহমান শাহীনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আরিফ রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন  গ্রেটার ভ্যাঙ্কুভার বাংলাদেশ কালচারাল এসোসিয়েশনের সভাপতি ডঃ আবু আলী খান, কানাডা-বাংলাদেশ কম্যুনিটি সেন্টারের সভাপতি মাহবুবুল ইসলাম এবং সাধারণ সম্পাদক শফিউল আযম, হাফিজুর জাহাঙ্গীর, এলভিন দিলীপ বাগচী প্রমুখ।

সভা শেষে দোয়া মাহফিলে ১৫ই অগাস্টের সকল শহীদের আত্মার মাগফিরাত কামনা করা হয়।

প্রবাস জীবনের গল্প ও অভিজ্ঞতা এখন থেকে আমাদের সরাসরি জানাতে পারেন। পুরো নাম ও সংশ্লিষ্ট ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায়  probash@bdnews24.com

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক