খালেদা জিয়ার উপদেষ্টা তাজমেরী ইসলামের মুক্তি দাবি সাদা দলের

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা তাজমেরী এস ইসলামের মুক্তি দাবি জানিয়ে আন্দোলনের হুমকি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিএনপিপন্থি শিক্ষকদের প্যানেল সাদা দল।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2022, 02:44 PM
Updated : 14 Jan 2022, 02:44 PM

শুক্রবার সাদা দলের আহ্বায়ক বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের শিক্ষক লুৎফর রহমান স্বাক্ষরিত এক বিবৃতিতে সাবেক শিক্ষকের নিঃশর্ত মুক্তির দাবি জানানো হয়।

২০১৮ সালের ২৩ সেপ্টেম্বর মারপিটসহ দণ্ডবিধির বিভিন্ন ধারায় উত্তরা পশ্চিম থানার এক মামলায় বৃহস্পতিবার তাজমেরী ইসলামকে গ্রেপ্তারের পর কারাগারে পাঠানো হয়।

সাদা দলের বিবৃতিতে জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের সাবেক এই অধ্যাপকের প্রতি সরকারের ‘নির্মম আচরণে’ শিক্ষক সমাজ ক্ষুব্ধ ও মর্মাহত।

“অবিলম্বে এই মিথ্যা মামলা প্রত্যাহার করে অধ্যাপক তাজমেরী ইসলামকে নিঃশর্ত মুক্তি দানের জন্য আমরা সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি। অন্যথায় তাঁকে মুক্ত করণে শিক্ষক ও পেশাজীবী সমাজ জোর আন্দোলনে বাধ্য হবে।

“রাজনৈতিক ভিন্নমত দমন এবং বিএনপিকে ধ্বংস করে নিজেদের রাজনৈতিক একাধিপত্য বজায় রাখার জন্য সরকার যে ঘৃণ্য পন্থা অবলম্বন করছে, অধ্যাপক তাজমেরী ইসলামকে কারাগারে পাঠানোর ঘটনা এরই অংশ বলে আমাদের ধারণা।”

বিবৃতিতে বলা হয়, “অধ্যাপক তাজমেরী ইসলাম কেবল একজন শিক্ষাবিদ নন, তিনি একজন নারী ও জ্যেষ্ঠ নাগরিক। মিথ্যা মামলায় তাকে গ্রেপ্তার করে কারাগারের প্রেরণের ঘটনাকে আমরা মানবাধিকারের পরিপন্থি বলেও মনে করি।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সাবেক শিক্ষক তাজমেরী ইসলাম এক সময় বিভাগের চেয়ারম্যান ছিলেন।

এছাড়া তিনি একাধিক মেয়াদে বিজ্ঞান অনুষদের ডিন, রোকেয়া হলের প্রাধ্যক্ষ, শিক্ষক সমিতির সভাপতি, সিনেট ও সিন্ডিকেট সদস্য হওয়ার পাশাপাশি সাদা দলের আহ্বায়ক ছিলেন।

আরও পড়ুন