সিরাজগঞ্জ- ৬ আসনে তিন, ১০ পৌরসভায় ৪১ মেয়র প্রার্থী

সিরাজগঞ্জ- ৬ উপনির্বাচনে আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও স্বতন্ত্র মিলিয়ে তিন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2021, 04:01 PM
Updated : 10 Oct 2021, 04:14 PM

রোববার এ উপনির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল।

আওয়ামী লীগের এমপি হাসিবুর রহমান স্বপনের মৃত্যুতে সিরাজগঞ্জ ৬ (শাহজাদপুর) আসনটি শূন্য হয়। তিনি গত ২ সেপ্টেম্বর করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান।

নির্বাচন কমিশনের যুগ্মসচিব (জনসংযোগ পরিচালক) এসএম আসাদুজ্জামান জানান, এ আসনে আওয়ামী লীগের মেরিনা জাহান, জাতীয় পার্টির মো. মোক্তার হোসেন ও স্বতন্ত্র প্রার্থী মো. হুমায়ন কবির মনোনয়নপত্র জমা দিয়েছেন।

এ আসনে ইভিএমে ভোট হবে ২ নভেম্বর।

ঘোষিত তফসিল অনুযায়ী এ আসনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ১০ অক্টোবর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১১ অক্টোবর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ অক্টোবর।

দুই পৌরসভায় একক মেয়র প্রার্থী

এদিকে সপ্তম ধাপে ২ নভেম্বর ভোট হতে যাওয়া ১০টি পৌরসভায় মেয়র পদে ৪১ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দালিখের শেষদিন ছিল শনিবার।

এরমধ্যে ব্রাহ্মণবাড়িয়ার কসবা ও খাগড়াছড়ির রামগড় পৌরসভায় মেয়র পদে একজন করে প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

এখন যাচাই বাছাইয়ে মনোনয়নপত্র বৈধ হলে এবং কেউ মনোনয়নপত্র প্রত্যাহার না করলে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবেন একক প্রার্থীরা।

এছাড়া মেয়র পদে দুই জন মনোনয়নপত্র জমা দিয়েছেন ফেনীর ছাগলনাইয়া পৌরসভায়, তিনজন করে জমা দিয়েছেন বগুড়ার সোনাতল ও নীলফামারির ডোমার পৌরসভায়।

তাদের মধ্যে আওয়ামী লীগের ১০ জন, জাতীয় পার্টির এক জন, ওয়ার্কার্স পার্টির এক জন, ইসলামী আন্দোলন বাংলাদেশের তিন জন এবং স্বতন্ত্র থেকে ২৬ জন মিলে মোট ৪১ প্রার্থী মেয়র পদে মনোনয়নপত্র জমা দেন।

ইসির জনসংযোগ পরিচালক আসাদুজ্জামান জানান, ১০টি পৌরসভা নির্বাচনে মেয়র, সংরক্ষিত কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর পদে মোট ৬১১ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে মোট ১২৩ জন এবং সারাধণ কাউন্সিলর পদে মোট ৪৪৭ জন প্রার্থী মনোনয়নপত্র দিয়েছেন।

ভোট হবে যেসব পৌরসভায়: নরসিংদী জেলার ঘোড়াশাল, ব্রাহ্মণবাড়িয়ার কসবা, ফেনীর ছাগলনাইয়া, খাগড়াছড়ির রামগড়, বগুড়ার সোনাতলী, দিনাজপুরের ঘোড়াঘাট, নীলফামারীর ডোমার, নড়াইলের লোহাগড়া, কিশোরগঞ্জের পাকুন্দিয়া এবং চাঁপাইনবাবগঞ্জের চাঁপাইনবাবগঞ্জ।

এসব পৌরসভার তফসিল অনুযায়ী মনোনয়নপত্র বাছাই হবে সোমবার (১১ অক্টোবর), প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ অক্টোবর, প্রতীক বরাদ্দ হবে ১৮ অক্টোবর এবং ভোট হবে ২ নভেম্বর।