হেফাজতের আরেক শীর্ষ নেতা গ্রেপ্তার 

হেফাজত ইসলামের নায়েবে আমির ও ইসলামী ছাত্র শিবিরের সাবেক সভাপতি আহমেদ আব্দুল কাদেরকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2021, 03:02 PM
Updated : 27 April 2021, 02:07 PM

শনিবার সন্ধ্যা ৭টার দিকে পশ্চিম আগারগাঁও থেকে তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানান গোয়েন্দা পুলিশের তেজগাঁও বিভাগের উপ-কমিশনার ওয়াহিদুল আলম।

তিনি বলেন, “তার বিরুদ্ধে ২০১৩ সালের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের জ্বালাও পোড়াও, ভাংচুর মামলা ছাড়াও সাম্প্রতিক সময়ে মতিঝিলে নাশকতামূলক কর্মকাণ্ডের মামলা রয়েছে।“

পুলিশ কর্মকর্তা ওয়াহিদুল জানান, ছাত্রশিবিরের সাবেক সভাপতি আব্দুল কাদের বর্তমানে হেফাজত ইসলামের নায়েবে আমিরের দায়িত্বে রয়েছেন।

এ নিয়ে গত কয়েকদিন বেশ কয়েকজন হেফাজতে ইসলামের শীর্ষ নেতাকে গ্রেপ্তার করল পুলিশ।

কেন্দ্রীয় নেতাদের বেশিরভাগকে ঢাকায় গ্রেপ্তার করা হয়।

এদের মধ্যে বুধবার বিকালে হেফাজতের কেন্দ্রীয় সহকারী মহাসচিব ও খেলাফত মজলিশের নায়েবে আমির মাওলানা খুরশিদ আলম কাশেমীকে এবং ঢাকা মহানগরের নেতা ও খেলাফত মজলিশের যুগ্ন সাধারণ সম্পাদক মুফতি শারাফত হোসাইনকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

ওই দিনে ফোর কওমী মাদ্রাসাভিত্তিক দলটির কেন্দ্রীয় কমিটির সহকারী মহাসচিব ও ঢাকা মহানগরের প্রচার সম্পাদক মাওলানা আতাউল্লাহ আমিনকে গ্রেপ্তার করে র‌্যাব।

এর আগে দলটির যুগ্ম মহাসচিব মামুনুল হককে রোববার গ্রেপ্তার করে পুলিশ। তাকে মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া আরাবিয়া মাদ্রাসা থেকে গ্রেপ্তার করা হয়।

এছাড়া মঙ্গলবার দলটির ঢাকার নেতা কোরবান আলী কাসেমীকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ। তিনি বাংলাদেশ খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব কোরবান হেফাজতের ঢাকা মহানগর শাখার সহ-সভাপতির দায়িত্বে রয়েছেন।

এদের বেশিরভাগের বিরুদ্ধে ২০১৩ সালে শাপলা চত্বরে নাশকতায় এবং সম্প্রতি মতিঝিল এলাকায় নাশকতার ঘটনায় জড়িত থাকার কথা বলেছে পুলিশ।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উৎসবে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্রী মোদীর বাংলাদেশ সফরকালে হেফাজতে ইসলামের বিক্ষোভের সময় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ব্যাপক সহিংসতার ঘটনা ঘটে।

গত মাসের শেষ দিকে ঢাকা, নারায়ণগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া ও চট্টগ্রামেসহ বিভিন্ন স্থানে এসব সহিংসতায় কয়েকজন নিহত হয়।