গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে যেতে হবে অনেক দূর: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, গণতন্ত্রকে ‘প্রাতিষ্ঠানিক রূপ’ দিতে কাজ করছে সরকার, এজন্য তাদের আরও অনেক পথ পাড়ি দিতে হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2020, 01:37 PM
Updated : 11 Nov 2020, 01:37 PM

তবে এক্ষেত্রে বিএনপির সহযোগিতা তারা পাচ্ছেন না বলে অভিযোগ করেছেন সড়ক পরিবহনমন্ত্রী কাদের।

বুধবার সংসদ ভবন এলাকায় নিজের সরকারি বাসভবনে সংবাদ সম্মেলনে তিনি বলেন, “গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে বিএনপির কাছ থেকে জনগণ যা প্রত‌্যাশা করে, তা থেকে বিএনপি অনেক দূরে অবস্থান করছে। বিএনপির রাজনীতি হচ্ছে ষড়যন্ত্রের পথ, গণতন্ত্রের পথ নয়। প্রতিষ্ঠার পর থেকে এটা প্রমাণ করেছে।”

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “শেখ হাসিনার সরকার গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে নিরলস কাজ করছে। তবে আমাদের পাড়ি দিতে হবে আরও অনেক দূর পথ। সরকার এবং বিরোধী দলের যৌথ প্রয়াসে এগিয়ে যায় এই ভারসাম‌্যপূর্ণ গণতান্ত্রিক ব‌্যবস্থা।

“কিন্তু দুঃখের বিষয় গণতন্ত্রকে এগিয়ে নেওয়ার পথে বিরোধী দল হিসেবে বিএনপি কোনো অর্থবহ ভূমিকা পালন করতে পেরেছে? সব কিছুতে বিষোদগার আর সমালোচনা ছাড়া সরকারের কোনো একটি কাজের প্রশংসা কি তাদের মুখ দিয়ে বের হয়েছে? তারা সাদাকে সাদা বলতে পারে না, সত‌্যকে সত‌্য বলতে পারে না। বিরোধিতাই যাদের একমাত্র রাজনৈতিক কৌশল তারা কীভাবে গণতন্ত্রের বিকাশ করবে?”

এ সময় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের একটি বক্তব‌্যের বিষয়ে তার দৃষ্টি আকর্ষণ করলে ওবায়দুল কাদের বলেন, “আমেরিকার নির্বাচনে শুধু নির্বাচন কমিশন নয়, বিরোধী দলেরও শেখার অনেক কিছু আছে। বিএনপি মহাসচিবকে বলতে চাই, দেশের নির্বাচন কমিশন একটি সাংবিধানিক প্রতিষ্ঠান। সাংবিধানিক প্রক্রিয়ার আওতায় এই কমিশন কাজ করছে। তারা ফলো করবে নিজস্ব বিধিবিধান। অন‌্য দেশের কী হল, তা নয়।

“দেশের অবস্থা এমন হয়েছে যে, নির্বাচন কমিশনের নির্বাচনে বিএনপিকে জয়লাভের গ‌্যারান্টি দিতে হবে। বিএনপিকে জয়ী করাই যেন নির্বাচন কমিশনের মূল দায়িত্ব। বিএনপি পরাজিত হলেই এর দায় চাপায় সরকার, নির্বাচন কমিশন এবং নির্বাচনের ব‌্যবস্থার উপর। আর জয়ী হলে বলে সরকার হস্তক্ষেপ না করলে আরও বেশি ভোটে জয়ী হত পারত।”

বিচার বিভাগের স্বাধীনতা নিয়ে প্রশ্ন তোলায় বিএনপি মহাসচিবের উদ্দেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “বিচার বিভাগ সম্পূর্ণ স্বাধীন এবং চাপমুক্তভাবে কাজ করছে।

“সম্প্রতি নানা ঘটনায় জনগণ দেখেছে, আমাদের দলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে রায় এবং শাস্তিমুলক ব‌্যবস্থা নেওয়া হয়েছে। সরকার হস্তক্ষেপ করলে তো এমন হওয়ার কথা নয়। রায় বিএনপির পক্ষে গেলে বিচার বিভাগকে ধন‌্যবাদ জানায় আর রায় বিপক্ষে গেলে সরকারের হস্তক্ষেপের অভিযোগ তোলে।”

দুর্নীতি দমন কমিশনও (দুদক) স্বাধীনভাবেই কাজ করছে দাবি করে ওবায়দুল কাদের বলেন, “সরকারি দলের বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধিদের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে, শাস্তিও হয়েছে। এ থেকে প্রমাণ হয় যে, দুদকের উপরও সরকারের কোনো হস্তক্ষেপ নাই।”

ঢাকা-১৮ আসনে ‘ভরাডুবির’ অবস্থা টের পেয়ে বিএনপি নেতারা বরাবরের মতো নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে ‘নানা অপকর্ম’ চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ করেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, “বিএনপি বহিরাগত সন্ত্রাসীদের জড়ো করেছে বলে এলাকার মানুষের অভিযোগ। শুরু থেকেই বিএনপির মধ‌্যে কোন্দল, সংঘর্ষ, মহাসচিবের বাসায় হামলা হয়েছে। সর্বশেষ দলীয় প্রার্থীকে অবাঞ্ছিত ঘোষণা করেছে।”