উপ নির্বাচন: ৩ অভিযোগের কার্যকর ব্যবস্থা চায় বিএনপি

ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপ নির্বাচনকে সামনে রেখে নানা অভিযোগ নিয়ে প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠক করেছে বিএনপি প্রতিনিধি দল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2020, 04:40 PM
Updated : 28 Oct 2020, 04:40 PM

ভোটের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত, নির্বিঘ্ন প্রচারণা ও আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ আমলে নিয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে দলটি।

বুধবার বিকালে আগারগাঁওস্থ  সিইসি কে এম নূরুল হুদার সঙ্গে বৈঠক করেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আব্দুস সালামের নেতৃত্বে প্রতিনিধি দল।

এসময় সিইসির সঙ্গে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, কবিতা খানম, ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, যুগ্ম-সচিব ও পরিচালক (জনসংযোগ) এসএম আসাদুজ্জামানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিএনপির প্রতিনিধি দলে আরও ছিলেন- বিএনপির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সাবেক সংসদ সদস্য নাজিম উদ্দিন আলম, ঢাকা-১৮ উপ নির্বাচনে বিএনপির প্রার্থী এসএম জাহাঙ্গীর ও বিএনপির সহ প্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলীম।

বিএনপির দাবি

বৈঠক শেষে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম সাংবাদিকদের বলেন, “ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১  উপ-নির্বাচন নিয়ে প্রধান নির্বাচন কমিশনারকে আমরা নানা অনিয়ম নিয়ে অবহিত করতে এসেছি এবং দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য বলেছি।”

প্রতিপক্ষ প্রার্থীর আচরণবিধি লঙ্ঘন ও নানা অভিযোগ দেওয়ার পরও স্থানীয়ভাবে ব্যবস্থা নেওয়া হচ্ছে না বলে ক্ষোভ প্রকাশ করেন তিনি।

“ভোটের অধিকার ফিরিয়ে আনার জন্য আমরা নির্বাচনে অংশগ্রহণ করি। এই নির্বাচনগুলো যে সুষ্ঠু হয় না। আমরা কমপ্লেন করি। সেই কমপ্লেনগুলো যেভাবে কার্যকর হওয়ার দরকার, তা কার্যকর হয় না।….সরকারি দলের প্রার্থী প্রতিটা ক্ষেত্রে আচরণবিধি ভঙ্গ করেছে এবং আমরা সেগুলো রিটার্নিং অফিসারের কাছে জানিয়েছি। কিন্তু তার কোনো ব্যবস্থা গ্রহণ করে নি”।

এ বিএনপি নেতা বলেন, সিরাজগঞ্জে বিএনপির প্রার্থীকে ঘর থেকেই বের হতে দিচ্ছে না। এভাবে একটা নির্বাচন  হতে পারে না।

“আমরা সিইসিকে বলেছি - এখনো সময় আছে, আমরা চাই একটা ভালো নির্বাচন আপনি উপহার দিয়ে যান। প্রধান নির্বাচন কমিশনার কিন্তু ভোট দেবেন ঢাকা-১৮ এলাকায়। যাবার বেলায় এটা প্রমাণ করে যান আপনি যে এলাকার ভোটার অন্তত সে এলাকার উপ-নির্বাচন ভালো হয়েছে, সুষ্ঠু হয়েছে।”

আশ্বাস ইসির

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সাংবাদিকদের জানান, বিএনপি প্রতিনিধি দলের মোটা দাগে তিনটি অভিযোগ ছিল। পুলিশের অসহযোগিতা বা অসহায়ত্ব, বিএনপি প্রার্থীর প্রচারণায় বাধা আর আওয়ামী লীগ প্রার্থী কর্তৃক নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করা।

“এই অভিযোগের বিষয়ে নির্বাচন কমিশন শুনেছেন। বৈঠকে উপস্থিত রিটার্নিং অফিসারকে কমিশন তাৎক্ষণিক নির্দেশনা দিয়েছেন। পরবর্তীতে আবার কমিশন মিটিংয়ে বসে একটা সুষ্ঠু, সুন্দর নির্বাচন হয় সে বিষয়ে যা যা করা দরকার নির্বাচন কমিশন তাই তাই করবে। এ বিষয়ে তাদেরকে আশ্বস্ত করেছে।”

এক প্রশ্নের জবাবে ইসির অতিরিক্ত সচিব বলেন, “বাংলাদেশের কালচারে অভিযোগ পাল্টা অভিযোগ তো থাকবেই। নির্বাচন কমিশন এ ব্যাপারে স্ট্রিক্ট। কোনো ব্যাপারে কারো প্রতি কোনো ফেভার বা আনুকূল্যের কিছু নাই।”

ঢাকা-১৮ উপ নির্বাচনে প্রার্থী: আওয়ামী লীগের মোহাম্মদ হাবিব হাসান, বিএনপির এসএম জাহাঙ্গীর হোসেন, জাতীয় পার্টির নাসির উদ্দিন সরকার, গণফ্রন্টের কাজী মো. শহীদুল্লাহ, বাংলাদেশ কংগ্রেসের ওমর ফারুক ও প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি) মবিবুল্লাহ বাহার।

সিরাজগঞ্জ-১ উপ নির্বাচনে প্রার্থী: আওয়ামী লীগের তানভীর শাকিল জয় ও বিএনপির সেলিম রেজা।

সাহারা খাতুন ও মোহাম্মদ নাসিমের মৃত্যুতে আসন দুটি শূন্য হয়। আগামী ১২ নভেম্বর ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপ নির্বাচন হবে ইভিএমে।