ধর্ষণের সাজা মৃত্যুদণ্ড হলে ভীতি থাকবে: কাদের

ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড নিশ্চিত করা হলে অপরাধীদের মধ্যে ভীতি থাকবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2020, 09:12 AM
Updated : 12 Oct 2020, 09:53 AM

সোমবার সচিবালয়ে ভারতের নতুন হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীর সঙ্গে সৌজন্য সাক্ষাত শেষে সাংবাদিকদের প্রশ্নে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ কথা বলেন।

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি বাড়িয়ে মৃত্যুদণ্ড করতে আইন সংশোধনে সোমবার সায় দিয়েছে ম‌ন্ত্রিসভা।

এবিষয়ে এক প্রশ্নের জবাবে কাদের সাংবাদিকদের বলেন, “সর্বোচ্চ সাজা নিশ্চিত হলে এদের মধ্যে একটা ভীতিও থাকতে পারে। বিষয়টি যেভাবে বাড়ছে। সহিংসতা ও ধর্ষণ বন্ধ করতে হলে এ ধরনের কঠোর আইন প্রয়োগের প্রয়োজন রয়েছে।”

ভারতের নতুন হাইকমিশনারে সাথে সাক্ষাতের বিষয়ে মন্ত্রী বলেন, তিস্তার পানি বণ্টন ইস্যু নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অত্যন্ত আন্তরিকভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি বলেছেন।

“সড়ক যোগাযোগ উন্নয়নে ভারতের ঋণ সহায়তায় বেশ কিছু প্রকল্পপের কাজ চলছে, এসব বিষয় নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। যেখানে যেখানে সমস্যা আছে সেটা সমাধানের ব্যাপারে আলোচনা চালিয়ে যাচ্ছি।”

দুই দেশের রাজনৈতিক দলের মাঝে সংযোগ বাড়াতে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফরে আসার পরিকল্পনা রয়েছে জানিয়ে কাদের বলেন, এ ধরণের সফর দুদেশের জনগণের বিদ্যমান সম্পর্ক আরো এগিয়ে নিতে ইতিবাচক ভূমিকা রাখবে।

ভারতের সাথে ট্যুরিস্ট ভিসা চালু হচ্ছে কিনা জানতে চাইলে তিনি বলেন, “এ ব্যাপারে ইতিবাচক অগ্রগতি আছে, এ মুহূর্তে চালু হচ্ছে সেটা বলা যাবে না।”

ভারতের নতুন হাইকমিশনার দোরাইস্বামী বলেন, “আমরা ইতিমধ্যে ভিসা প্রক্রিয়া চালু করেছি। সমস্ত ভিসা বিভাগ অন্তর্ভুক্ত করা হয়েছে। আমি সব ধরনের ভিসা চালুর জন্য চেষ্টা করছি। মহামারীর কারণে ট্যুরিস্ট ভিসা চালুতে আরো বেশি সময় লাগবে।”