খালেদার নাইকো মামলার শুনানি ফের পেছাল

নাইকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি আবারও পি‌ছি‌য়েছে; আগামী ৪ ফেব্রুয়ারি নতুন তারিখ রেখেছে আদালত।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2020, 04:51 PM
Updated : 7 Jan 2020, 04:51 PM

মঙ্গলবার ছিল মামলায় অভিযোগ গঠনের শুনানির জন্য ধার্য দিন। তবে খা‌লেদা জিয়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন থাকায় তাকে আদাল‌তে হাজির করা হয়নি।

সে কারণে ঢাকার ৯ নম্বর বিশেষ জজ শেখ হাফিজুর রহমান অভি‌যোগ গঠনের শুনা‌নির জন্য নতুন দিন ধার্য করেন। কেরাণীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে অস্থায়ীভা‌বে এই আদালতের এজলাস বসছে।

খা‌লেদা জিয়ার আইনজীবী নুরুজ্জামান তপন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মামলাটিতে অন্য সব আসামিদের পক্ষে অব্যাহতির শুনানি শেষ হয়েছে গত বছরের জানুয়ারিতে। কিন্তু এরপর থেকেই খালেদা জিয়ার অসুস্থতার কারণে শুনানি হচ্ছে না। কারণ তাকে হাসপাতাল থেকে আনা যাচ্ছে না।”   

এই মামলার ন‌থি অনুযায়ী, কানাডীয় প্রতিষ্ঠান নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতি ও দুর্নীতির অভিযোগে ২০০৭ সালের ৯ ডিসেম্বর দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম তেজগাঁও থানায় খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে এই মামলা দা‌য়ের করেন।

২০১৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। এতে তাদের বিরুদ্ধে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকা আর্থিক ক্ষতির অভিযোগ আনা হয়।

মামলার অন্য আসামিরা হলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন, তৎকালীন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সি এম ইউছুফ হোসাইন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, বাগেরহাটের সাবেক সংসদ সদস্য এমএএইচ সেলিম এবং নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।

আগে এই মামলার বিচারকাজ পুরান ঢাকার আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী এজলাসে চলত। পরে নিম্ন আদালতে বিচারাধীন খালেদা জিয়ার মামলাগুলোর বিচার কেরানীগঞ্জের কারাভবনের অস্থায়ী এজলাস বসিয়ে চালানোর বিষয়ে গত বছর ১২ মে প্রজ্ঞাপন জারি করে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়।

জিয়া এতিমখানা ও দাতব্য ট্রাস্ট দুর্নীতির দুই মামলায় দণ্ড নিয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে কারাবন্দি আছেন খালেদা জিয়া। চি‌কিৎসার জন্য গত এপ্রিল থেকে তা‌কে বিএসএমএমইউ হাসপাতালে আছেন তিনি।

আরও খবর-