বিএনপির প্রার্থী হতে চান সাড়ে চার হাজার জন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষের প্রার্থী হতে দলীয় মনোনয়ন ফরম কিনেছেন সাড়ে চার হাজারের বেশি ব্যক্তি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2018, 03:51 PM
Updated : 17 Nov 2018, 06:16 PM

নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে গত পাঁচ দিনে চার হাজার ৫৮০টি ফরম বিক্রি হয় বলে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানিয়েছেন।

শনিবার সকাল থেকে ফরম জমা নেওয়া হয়, মধ্যরাত পৌনে ১২টা পর্যন্তও ফরম জমা দিচ্ছিলেন মনোনয়নপ্রত্যাশীরা।

বিএনপির মনোনয়ন ফরমের দাম রাখা হয় পাঁচ হাজার টাকা করে। জমা দেওয়ার সময় ফরমের সঙ্গে ২৫ হাজার টাকা জামানত হিসেবে দিতে হয় মনোনয়ন প্রত্যাশীদের।

অপরদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন ফরম কেনার সময়ই একসঙ্গে ৩০ হাজার টাকা করে দিতে হয় মনোনয়ন প্রত্যাশীদের। ফরম জমা দেওয়ার সময় তাদের কোনো টাকা দিতে হয়নি। নৌকার প্রার্থী ইচ্ছুক তিন হাজার ৬২৮ জন দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর গত ১২ সোমবার থেকে শুরু করে শুক্রবার পর্যন্ত ধানের বিএনপির মনোনয়ন ফরম বিক্রি হয়।

শনিবার বিকালে নয়া পল্টনে বিএনপির কার্যালয়ে সংবাদ সম্মেলনে ফরম রিজভী বলেন, “মনোনয়ন ফরম জমা এখনো চলছে। অনেকে নিয়েছে তা এখনো সম্পন্ন করতে পারেনি। আজকে সারা দিনই ফরম জমা নিচ্ছি। জমার পরিমাণটা পরবর্তীতে আপনাদের জানাব।”

ফরম বিতরণের প্রথম দিনে সোমবার আট বিভাগ মিলিয়ে মোট ১৩২৬টি মনোনয়ন ফরম বিক্রি হয়, দ্বিতীয় দিন মঙ্গলবার বিক্রি হয় ১৮৯৬টি ফরম, তৃতীয় দিনে ৪৮৮টি, চতুর্থ দিনে ৪০২টি এবং শেষ দিনে  ৪৬৮টি মনোনয়ন ফরম বিক্রি হয়।

রোববার থেকে সাক্ষাৎকার

রোববার সকাল ৯টায় থেকে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ শুরু হবে বলে রিজভী জানিয়েছেন।

বিএনপির ‘পার্লামেন্ট বোর্ড’ এই সাক্ষাৎকার গ্রহণ করবে। দলের স্থায়ী কমিটির সদস্যরাই এই বোর্ডের সদস্য।

প্রথম দিন সকাল ৯টা থেকে দেড়টা পর্যন্ত রংপুর বিভাগ এবং বেলা আড়াইটা থেকে রাজশাহী বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়া হবে।

১৯ নভেম্বর সোমবার খুলনা বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার হবে সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত এবং বিকাল ৩টা থেকে শুরু হবে বরিশাল বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার।

২০ নভেম্বর মঙ্গলবার চট্টগ্রাম বিভাগের সাক্ষাৎকার হবে সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত এবং বিকাল ৩টা থেকে কুমিল্লা ও সিলেট বিভাগের সাক্ষাৎকার শুরু হবে।

২১  নভেম্বর বুধবার সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত হবে ময়মনসিংহ ও ফরিদপুর বিভাগের এবং বিকাল ৩টা থেকে ঢাকা বিভাগের সাক্ষাৎকার শুরু হবে।

মনোনয়নপ্রত্যাশীদের এই সাক্ষাৎকারের সময় অনুসারীদের আনতে নিষেধ করেছে বিএনপি।