খালেদার মুক্তির জন্য ভোট চাইবেন মান্না

কারাবন্দি খালেদা জিয়ার মুক্তির জন্য জনগণের কাছে ভোট চাইবেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2018, 03:17 PM
Updated : 13 Nov 2018, 03:17 PM

বিএনপির সঙ্গে জোট বাঁধা সাবেক এই আওয়ামী লীগ নেতা বলেছেন, “মানুষের কাছে গিয়ে বলব, আপনার একটা ভোট বেগম জিয়াকে জেল থেকে মুক্ত করতে পারে। আমরা বলব, একটা ভোট জুলুমবাজ সরকারকে ক্ষমতা থেকে নামিয়ে দিতে পারে।”

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশগ্রহণের ঘোষণা দেওয়ার দুই দিন পর মঙ্গলবার এক আলোচনা সভায় এই অবস্থান ব্যক্ত করেন মান্না।

তিনি বলেন, “সরকার জানত না ঐক্যফ্রন্ট গঠিত হবে। ‍ওরা জানত না ঐক্যফ্রন্ট নির্বাচনে যাওয়ার ঘোষণা দেবে। ওরা জানত না যে আমরা নির্বাচন করব, তোমাদের চ্যালেঞ্জ করছি নির্বাচনের মাঠে।

“ওরা মনে করেছিল, বেগম জিয়াকে জেলে নিয়ে গেছে, বিএনপির লোকজন রাগে বলবে, ভোটই করব না। কোনো কোনো নেতা বক্তৃতা দিয়েছেন বেগম জিয়াকে জেলে রেখে ভোটই করব না। আমরা বলছি, উনাকে জেলে রেখেই ভোট করব।”

সরকারের বিরুদ্ধে দেশের ‘উন্নয়ন না করে’ লুটপাট করার অভিযোগ করেন মাহমুদুর রহমান, যিনি বিএনপিকে নিয়ে গণফোরাম সভাপতি কামাল হোসেনের নেতৃত্বে গঠিত জাতীয় ঐক্যফ্রন্টে সক্রিয় ছিলেন।

তবে নির্বাচনে এলেও তা সুষ্ঠু হবে কি না, সেই সংশয়ের কথা উল্লেখ করেন মান্না।

তিনি বলেন, “মাত্র দুই মাস পরে ভোট, এই ভোট আমরা দিতে পারব কি, সেই প্রশ্ন এখন সবার মুখে। ভোট কি হবে? হয় যদি আমরা ভোট দিতে পারব? আমরা যদি আমাদের পছন্দমতো ভোট দিতে পারিও আমাদের পছন্দের প্রার্থীদের বিজয়ী করা হবে? কোনো গ্যারান্টি নেই।

“২০১৪ সালের ৫ জানুয়ারির মতো এইবার আওয়ামী লীগ আবার একই নীলনকশা নিয়ে আমাদের সামনে আসছে। তারা ওই রকম করে ভোটে জিতে যাবে! ওই পাঁচ বছরে কথা বলেছে মেলা, কাজ করেনি কিছুই। লুটপাট হয়েছে, ব্যাংক, শেয়ার বাজার দখল করেছে।”

২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে ভোটের নামে ‘ওয়াকওভার’ হলেও এবার তা হতে দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দেন মাহমুদুর রহমান মান্না।

তিনি বলেন, “ওই নির্বাচনে টিম একটা নেমেছে, আরেকটা নামেনি। এক পক্ষ একা একা জিতেছে। এইবার সেই জন্য প্রথমেই আমরা ঐক্যফ্রন্টের পক্ষ থেকে বলেছি, আর ওয়াকওভার দেব না। এবার আপনারা মাঠে আসেন, আমরাও মাঠে আছি। আমরা মানুষের কাছে যাব, মানুষকে বলব- ওরা যতই জুয়াচুরি করুক, যত ভয় দেখাক, গোলাবারুদ, হুমকি, গ্রেপ্তার, আমরা মাঠ ছাড়ব না।”

কর্মী-সমর্থকদের প্রতি কারও কথায় ভয় পেয়ে ভোটের মাঠ না ছাড়ার আহ্বান জানিয়ে মান্না বলেন, “জনে জনে ঐক্য গড়ে তুলতে হবে। আন্দোলন করেছি, সামনে নির্বাচন এই নির্বাচনটাও একটা আন্দোলন। ওরা চাইবে মানুষ যেন ভোট দিতে না পারে, আর আমরা মানুষকে ভোটে নিয়ে যাব।”

বাংলাদেশ তৃণমূল জনতা পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডা. নাজিম উদ্দিন আহমেদের নাগরিক ঐক্যের সাথে একাত্মতা প্রকাশ উপলক্ষে সন্ধ্যায় রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

এতে অন্যদের মধ্যে নাজিম উদ্দিন ছাড়াও নাগরিক ঐক্যের উপদেষ্টা সাবেক এমপি এস এম আকরাম, সমন্বয়ক শহীদুল্লাহ কায়সারসহ আরও অনেকে বক্তব্য দেন।