বিএনপির দুলুকে দুদকে তলব

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানে বিএনপি নেতা ও নাটোরের সাবেক সংসদ সদস্য রুহুল কুদ্দুস তালুকদার দুলুকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2018, 03:38 PM
Updated : 9 Dec 2018, 01:07 PM
রোববার দুদকের সহকারী পরিচালক ও অনুসন্ধান কর্মকর্তা মোহাম্মদ শফিউল্লাহর সই করা নোটিসে তাকে আগামী ১১ অক্টোবর দুদক প্রধান কার্যালয়ে হাজির হতে বলা হয়েছে।
দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য বলেন, ওইদিন সকাল ১০টায় অনুসন্ধান কর্মকর্তার দপ্তরে রুহুল কুদ্দুস দুলুকে উপস্থিত থাকতে নোটিসে উল্লেখ করা হয়েছে।
নাটোরের সাবেক সাংসদ দুলুর বিরুদ্ধে অভিযোগ, বিএনপি সরকারের আমলে নাটোরের বিভিন্ন সরকারি প্রকল্পে টেন্ডারবাজি, মাদক ব্যবসা ও ব্যবসায়ীদের কাছ থেকে চাঁদা আদায় করে ৫০০ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন করেছেন তিনি।
গত ৮ মার্চ তার এসব অভিযোগের বিষয়ে অনুসন্ধান শুরু করে দুদক। দুদক পরিচালক কাজী শফিকুল আলম অনুসন্ধান কাজের তদারক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন।
বিএনএস চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা

শত কোটি টাকার সম্পদের তথ্য গোপন ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে বিএনএস গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান এম এন এইচ বুলুর বিরুদ্ধে মামলা করেছে দুদক।

রোববার রাজধানীর রমনা থানায় দুদকের উপ-পরিচালক ওয়াকিল আহমদ এই মামলা করেন বলে প্রণব কুমার ভট্টাচার্য্য জানিয়েছেন।

মামলার এজাহারে বলা হয়, এম এন এইচ বুলু দুদকে দাখিল করা সম্পদ বিবরণীতে ১০৯ কোটি ১৭ লাখ ৫৬ হাজার ৯৮১ টাকার সম্পদের তথ্য গোপন করেন। তিনি ২৪ কোটি ৭৮ লাখ ৬৬ হাজার ৬২২ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন করেছেন বলে মামলায় বলা হয়েছে।

বুলু ভিত্তিহীন ও মিথ্যা তথ্য সম্বলিত সম্পদ বিবরণী দাখিল করায় তার বিরুদ্ধে মামলায় দুর্নীতি দমন কমিশন আইন-২০০৪ এর ২৬(২) ও ২৭(১) ধারায় অভিযোগ আনা হয়েছে।

এর আগে ২০১৫ সালের অগাস্টে এম এন এইচ বুলুর বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের একটি অভিযোগের অনুসন্ধান শুরু করে দুদক।

পরে দুদকের নোটিসের প্রেক্ষিতে তিনি ২০১৬ সালের ২০ এপ্রিল কমিশনে সম্পদ বিবরণী দাখিল করেন।

দুই বছরের বেশি সময় ধরে অনুসন্ধানে ওই অবৈধ সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপন করার প্রাথমিক প্রমাণ পেয়ে বুলুর বিরুদ্ধে মামলা করল দুদক।