ইভিএমে আপত্তি কেন: বিএনপিকে কাদের

স্বচ্ছ নির্বাচনের দাবি জানিয়ে আবার ইভিএমে বিরোধিতা কেন করছেন, বিএনপি নেতাদের কাছে সেই প্রশ্ন রেখেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2018, 04:15 PM
Updated : 29 August 2018, 07:11 PM

তিনি বলেছেন, “ইভিএম নিয়ে এত আপনাদের অবিশ্বাস কেন? বিশ্বস্বীকৃত লেটেস্ট সিস্টেম; আপনারা কেন বিরোধিতা করেন? আবার স্বচ্ছ নির্বাচন চান।”

বুধবার ঢাকায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ঢাকা উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত শোক দিবসের অনুষ্ঠানে বক্তব্যে বিএনপিকে উদ্দেশ করে একথা বলেন তিনি।

বিএনপি ভোটগ্রহণে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার নিয়ে শুরু থেকে আপত্তি জানিয়ে আসছে। তারা বলছে, ‘ভোট চুরির কৌশল বাস্তবায়ন করতে’ ইভিএমের পক্ষে অবস্থান নিয়েছে সরকার।

পুরনো পদ্ধতিতে ছাপানো ব্যালটে ভোটগ্রহণের পরিবর্তে এক দশক আগে দেশে ইভিএম চালু হয়। সংসদ নির্বাচনে এখনও ব্যবহার না হলেও স্থানীয় সরকারের নির্বাচনে এর সফল ব্যবহার করেছে ইসি।

ইভিএমে মেশিনের মাধ্যমে সহজেই ভোটগ্রহণ হয়। ভোটের ফল পাওয়া যায় সঙ্গে সঙ্গে। এছাড়া ব্যালট পেপার ছাপানোর কাগজের অর্থও সাশ্রয় হয়।

কাদের বলেন, “ইভিএম ব্যবহারের দাবি আওয়ামী লীগের নতুন দাবি না। নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপের দিন ইভিএম ব্যবহারের দাবি আমরা করেছি। আমরা আমাদের দাবিতে এখনও অটল।”

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে সরকারি হাতেম আলি কলেজ কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দিচ্ছেন একজন। ফাইল ছবি: মোস্তাফিজুর রহমান

তবে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার নির্বাচন কমিশনেরই বলে মেনে নিচ্ছেন ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক।

“নির্বাচন কমিশন যদি মনে করে, ইভিএম ব্যবহার করার মতো কোনো বাস্তবতা নেই; অথবা তারা করতে চান না; বা এইবার এই সময়ে মধ্যে নির্বাচনে ইভিএম ব্যবহার যৌক্তিক না হয়; সেটা নির্বাচন কমিশন ঠিক করবেন।

“তবে নির্বাচন কমিশনই এর মধ্যে ঘোষণা করেছে- ৩০০ মধ্যে ১০০টি আসন বা এক-তৃতীয়াংশ ইভিএম পদ্ধতিতে নির্বাচন সম্ভব। আমরা স্বাগত জানাই নির্বাচন কমিশনকে।"

কামাল হোসেনের গণফোরাম ও এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর যুক্তফ্রন্টের জোটবদ্ধ হওয়ার বিষয়ে তিনি বলেন,“গণফোরাম আর যুক্তফ্রন্টের ঐক্যের জন্য শুভ কামনা করি। গণফোরাম আর যুক্তফ্রন্টের সুখের মিলন নির্বাচন পর্যন্ত স্থায়ী হোক।”

বিএনপির আন্দোলনের হুঁশিয়ারির প্রতিক্রিয়ায় তিনি বলেন, “সেখানে যদি ২০১৪ সালের আগুন সন্ত্রাসের গন্ধ পাওয়া যায়, আন্দোলনের নামে সহিংসতা সৃষ্টি করা হয়, তাহলে কিন্তু জনগণ প্রতিরোধ করবে, সমুচিৎ জবাব জনগণ দেবে।”

এই সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম।

ঢাকা দক্ষিণের সভাপতি আবুল হাসনাতের সভাপতিত্বে এই সভায় দক্ষিণের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, উত্তরের সাধারণ সম্পাদক সাদেক খান, উত্তরের উপ-প্রচার সম্পাদক আজিজুল হক রানাও বক্তব্য রাখেন।