বাংলাদেশ জাসদ নিয়ে ‘তালবাহানা’ চলবে না, হুঁশিয়ারি ইসিকে

জাতীয় সংসদে দুজন সংসদ সদস্য থাকার পরও বাংলাদেশ জাসদকে নিবন্ধন না দিলে নির্বাচন কমিশন প্রশ্নবিদ্ধ হবে বলে হুঁশিয়ার করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য মুশতাক হোসেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2018, 06:13 PM
Updated : 4 June 2018, 06:13 PM

সোমবার দলটির ঢাকা মহানগর দক্ষিণের নব-নির্বাচিত কার্যকরী কমিটির পরিচিতি পর্ব ও আলোচনা সভায় বক্তব্যে তিনি এই হুঁশিয়ারি দেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ডাকসুর সাবেক জিএস মুশতাক বলেন, “বিভিন্ন গণমাধ্যম থেকে আমরা জানতে পেরেছি, নিবন্ধনের আবেদনকারী কোনো দলই নাকি শর্ত পূরণ করতে পারেনি।“

‘তালবাহানা’ না করতে নির্বাচন কমিশনকে সতর্ক করে তিনি বলেন, “দুইজন সংসদ সদস্য থাকার পরও আমাদের দল বাংলাদেশ জাসদ কেন নিবন্ধন পাবে না, সেটা আমরা বুঝতে অক্ষম।”

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু নেতৃত্বাধীন জাসদে ভাঙনের পর আলাদাভাবে সক্রিয় রয়েছে জাসদের অন্য অংশটি। শরীফ নুরুল আম্বিয়া ও নাজমুল হক প্রধান নেতৃত্বাধীন এই অংশ বাংলাদেশ জাসদ নামে নিবন্ধন চাইছে।

ফাইল ছবি

২০০৮ সালে নিবন্ধন পদ্ধতি চালু হওয়ার পর এখন নিবন্ধিত রাজনৈতিক দলগুলোই কেবল ভোটে অংশ নেওয়ার সুযোগ পায়।

বর্তমানে ৪০টি  নিবন্ধিত রাজনৈতিক দল রয়েছে। নিবন্ধনের জন্য আবেদন করেছে আরও ৭৬টি দল।  এদের মধ্যে বাংলাদেশ জাসদও রয়েছে।

রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন না দিলে রাজনৈতিক অস্তিত্ব ও মর্যাদা রক্ষায় বাংলাদেশ জাসদ ‘যে কোনো ত্যাগ স্বীকারে প্রস্তুত’ বলে ইসিকে হুঁশিয়ার করেন মুশতাক। 

“কোনো বিশেষ ক্ষমতাবান ব্যক্তির পক্ষ নিয়ে ছলচাতুরি করবেন না। আপনাদের প্রতি আমাদের আস্থা নষ্ট করতে চাই না। আপনারা সাংবিধানিক দায়িত্ব পালনে নিরপেক্ষতাকে প্রশ্নবিদ্ধ করবেন না।”

বাংলাদেশ জাসদের ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক জি এম রোস্তম খানের পরিচালনায় সভায় ঢাকা মহানগর পূর্বের সভাপতি আসাদুজ্জামান জাকির, সাধারণ সম্পাদক মো. মহিউদ্দিন, ঢাকা মহানগর উত্তরের সভাপতি আলমগীর হোসেনও বক্তব্য রাখেন।

বক্তারা মাদক চোরাচালানের হোতাদের গ্রেপ্তারের মাধ্যমে মাদকবিরোধী অভিযানকে সফল করার আহ্বান জানান; তবে বন্দুকযুদ্ধের নামে ‘বিচারবহির্ভূতভাবে’ মানুষ হত্যার নিন্দা জানান।

আরও খবর