দূতাবাসে হামলার জন্য যুক্তরাজ্য বিএনপির দুঃখ প্রকাশ

খালেদা জিয়ার বিরুদ্ধে বাংলাদেশের আদালতে রায়কে কেন্দ্র করে লন্ডনে বিক্ষোভ থেকে দূতাবাসে হামলার ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছে যুক্তরাজ্য বিএনপি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2018, 05:30 PM
Updated : 13 Feb 2018, 05:30 PM

রাষ্ট্রদূতের ‘অসৌজন্যমূলক আচরণের’ পর ক্ষোভ থেকে ‘অনাকাঙ্ক্ষিত’ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে মঙ্গলবার যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালিক এবং সাধারণ সম্পাদক কয়ছর এম আহমদের এক বিবৃতি আসে।

জিয়া এতিমখানা দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুয়ারি বাংলাদেশের আদালত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ৫ বছর কারাদণ্ড দেয়।

রায়ের আগে দিন লন্ডনে বিক্ষোভ দেখায় বিএনপি। এরপর বাংলাদেশ হাই কমিশনে স্মারকলিপি দিতে গিয়ে ভাংচুর চালানো হয়।

যুক্তরাজ্য বিএনপির বিবৃতিতে বলা হয়, “বাংলাদেশ হাই কমিশন লন্ডন অফিসের সামনে পূর্ব নির্ধারিত কর্মসূচি শান্তিপূর্ণভাবে আমরা পালন করছিলাম। এতে যুক্তরাজ্য বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের পাশাপাশি বিলেতের বিভিন্ন স্তরের ব্রিটিশ বাংলাদেশি কমিউনিটির নাগরিকবৃন্দও অংশগ্রহণ করেন।

“কর্মসূচির শেষের দিকে বিএনপির নেতৃবৃন্দ হাই কমিশনে একটি স্মারকলিপি প্রদান করতে চাইলে দায়িত্বপ্রাপ্ত হাইকমিশনার চরম অসৌজন্যমূলক আচরণের মাধ্যমে তা গ্রহণ করতে অপারগতা প্রকাশ করেন। অসৌজন্যমূলক আচরণের খবর বাইরে অবস্থানরত ব্রিটিশ বাংলাদেশি কমিউনিটি ও বিএনপির কর্মীরা জানতে পারলে তাদের মনে অসন্তোষ ও ক্ষোভের সঞ্চার হয় ।   এরই এক পর্যায়ে বাংলাদেশ হাই কমিশনে কিছু বিচ্ছিন্ন ঘটনা ঘটে, যা ছিল অনাকাঙিক্ষত ও অনভিপ্রেত।”

দেশে ও প্রবাসে বিএনপি সবসময় শান্তিপূর্ণ কর্মসূচি পালন করার পক্ষে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, “যুক্তরাজ্য বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে আমরা বাংলাদেশ হাই কমিশন লন্ডনে এই অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য দুঃখ প্রকাশ করছি।”