উচ্ছৃঙ্খল আচরণে ক্ষুণ্ণ ভাবমূর্তি: হাই কমিশন

দূতাবাস ভবনে বিএনপির মিছিল থেকে হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে লন্ডনে বাংলাদেশ হাই কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2018, 08:03 AM
Updated : 4 Nov 2018, 11:05 AM

বৃহ্স্পতিবার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্রিফিংয়ে নিন্দা জানিয়ে দেওয়া হাই কমিশনের বিবৃতি পড়ে শোনান পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী।

বিবৃতিতে বলা হয়, লন্ডনে বাংলাদেশ হাই কমিশন যুক্তরাজ্যে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে। তাই দূতাবাসের সম্পত্তি ধ্বংস করা মানে রাষ্ট্রের সম্পত্তি ধ্বংস করা এবং দূতাবাসে আক্রমণ করার বাংলাদেশকে আক্রমণ করার শামিল।

“বিক্ষোভকারীদের এহেন সহিংস এবং উচ্ছৃঙ্খল আচরণে বিদেশের মাটিতে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে।”

লন্ডন পুলিশ হাই কমিশনকে ঘটনার ভিডিও ফুটেজ হস্তান্তরের পাশাপাশি একজনকে গ্রেপ্তার করেছে।

ঘটনার বর্ণনা দিয়ে বিবৃতিতে বলা হয়েছে, “লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনের সামনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল ইউকে এবং এর অঙ্গ সংগঠনসমূহ কর্তৃক আয়োজিত বিক্ষোভ শেষে স্মারকলিপি হস্তান্তরের নামে একদল বিক্ষোভকারী জোরপূর্বক দূতাবাসের অভ্যন্তরে প্রবেশ করে দূতাবাসের কর্মচারীদের আক্রমণ করে এবং দূতাবাসের সম্পত্তি ভাঙচুর করে।

“গণতান্ত্রিক অধিকার চর্চার নামে এহেন সহিংস ও উচ্ছৃঙ্খল আচরণ বিক্ষোভকারীদের গণতান্ত্রিক মূল্যবোধ সম্পর্কে প্রশ্নের উদ্রেক করে।”

বিক্ষোভকারীদের ‘হীন স্বার্থ চরিতার্থ’ করার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া ছবি পোস্ট করা হচ্ছে বলেও অভিযোগ করা হয় ওই বিবৃতিতে।

এতে বলা হয়, “জনগণকে বিভ্রান্ত করার জন্য অপপ্রচার চালানো হচ্ছে।”

এদিকে লন্ডনে বাংলাদেশ হাই কমিশনে হামলার নিন্দা জানিয়েছেন ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি ইকবাল হোসেন মিঠু ও সাধারণ সম্পাদক ডা. বিদ্যুৎ বড়ুয়া।