ভোটকেন্দ্র থেকে বের করে দিচ্ছে এজেন্টদের: বিএনপি

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ধানের শীষের প্রার্থীর পোলিং এজেন্টদের ভোটকেন্দ্র থেকে বের করে দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2017, 07:03 AM
Updated : 21 Dec 2017, 09:19 AM

দলীয় মেয়র প্রার্থী কাওসার জামান বাবলাকে ভোটকেন্দ্র পরিদর্শনে বাধা দেওয়া হচ্ছে বলেও বৃহস্পতি ভোট শুরুর তিন ঘণ্টা পর এক সংবাদ সম্মেলনে এসব অভিযোগ তুলেন জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, “ভোট শুরু হলে বেশ কয়েকটি কেন্দ্র থেকে ধানের শীষের পোলিং এজেন্টদের বের করে দিয়েছে সন্ত্রাসীরা। দলের প্রার্থীদের কেন্দ্র পরিদর্শন করতে দেওয়া হচ্ছে না। ভোটারদের ভয়-ভীতি দেখানো হচ্ছে তারা যেন ভোটকেন্দ্রে না যায়।

“এরকম পরিস্থিতে রংপুর সিটি করপোরেশনে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হবে কি না তা নিয়ে গভীর সংশয় সৃষ্টি হয়েছে; আমরাও সন্দিহান।”

বুধবার রাতে শহীদুল নামে স্থানীয় এক নেতাকে গ্রেপ্তার করা হয়েছে অভিযোগ করে রিজভী বলেন, ধানের শীষের কর্মী-সমর্থকদের বাড়ি বাড়ি গিয়ে ‘ভয়ভীতি প্রদর্শন ও হুমকি দিয়েছে ক্ষমতাসীন দলের লোকজন’।

সকাল ৮টা থেকে রংপুর সিটি করপোরেশনের ১৯৩টি ভোটকেন্দ্রে ভোট শুরু হয়েছে; চলবে একটানা বিকাল ৪টা পর্যন্ত।

মেয়র পদে আওয়ামী লীগের সরফুদ্দীন আহমেদ ঝন্টু (নৌকা), জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা (লাঙ্গল), বিএনপির কাওসার জামান বাবলা (ধানের শীষ), বাসদের আবদুল কুদ্দুস (মই), ইসলামী আন্দোলন বাংলাদেশের এ টি এম গোলাম মোস্তফা বাবু (হাতপাখা), ন্যাশনাল পিপলস পার্টির সেলিম আখতার (আম) এবং স্বতন্ত্র প্রার্থী হোসেন মকবুল শাহরিয়ার আসিফ (হাতি) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচন কমিশনের সমালোচনা করে তিনি বলেন, “রংপুরের নির্বাচনে ইসির ভূমিকা রহস্যজনক। অভিযোগ জানানো হলেও তারা নির্বিকার ভূমিকা পালন করছে। আসলে ইসি আওয়ামী মহাজোটকে খুশি করার জন্য বিরামহীনভাবে কাজ করে যাচ্ছে।”

সকাল ১১টায় নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলন হয়।

রংপুর সিটি করপোরেশনে নির্বাচনে পরীক্ষামূলকভাবে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) চালু নিয়েও প্রশ্ন তুলেন রুহুল কবির রিজভী।

“স্বয়ং প্রধান নির্বাচন কমিশনার বলেছেন যে, ইভিএম নিয়ে সংশয় আছে; এটি জটিলতাপূর্ণ। তারপরও আপনারা সেখানে ইভিএম দিয়েছেন কয়েকটি কেন্দ্রে।

“পরীক্ষামূলক যদি একটা কেন্দ্রেও হয় সেখানে আড়াই হাজার ভোট থাকে। তাহলেও তো ফলাফলে ব্যাপকভাবে পাল্টে যেতে পারে। আমরা মনে করি, এটা শুধুমাত্র ক্ষমতাসীনদের খুশি করার জন্য করা হয়েছে।”

প্রধান নির্বাচন কমিশনার ‘শুধুমাত্র প্রভুদের মনোবাঞ্ছনা’ পূরণ করতে এই যন্ত্র পরীক্ষামূলকভাবে ব্যবহার করছেন বলে অভিযোগ করেন বিএনপির এই নেতা।

ভারতের গুজরাটে বিধান সভার নির্বাচনে ইভিএম দিয়ে ভোটগ্রহণে কংগ্রেসসহ বিরোধী দলের আপত্তির কথা তুলে ধরেন রিজভী।

জাতীয় পার্টির চেয়ারম্যান প্রধানমন্ত্রীর বিশেষ দূত এইচএম এরশাদ ও স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা রংপুরে অবস্থান করে নির্বাচনের ফলে প্রভাব বিস্তার করছে বলেও অভিযোগ তার।

একপ্রশ্নের জবাবে রংপুর সিটি নির্বাচন পরিচালনায় গঠিত কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক ও বিএনপির ভাইস চেয়ারম্যান ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, “দেশের চলমান অর্থনৈতিক অবস্থার জন্য আওয়ামী লীগের প্রার্থী ভীষণভাবে আনপপুলার, নৌকাও আনপপুলার।

“আর লাঙ্গলের প্রতি রংপুরের মানুষের যে আকর্ষণ ছিল, তা চলে গেছে। এখন বিকল্পই বিএনপি ও ধানের শীষ।”

এবারের নির্বাচন যদি লেভেল ‘প্লেয়িং ফিল্ডে’ তাহলে ভোটের বিপ্লব ঘটতো বলেও মন্তব্য করেন তিনি।

বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম ও স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু উপস্থিত ছিলেন।