বিএনপির আগ্রহ না থাকারই কথা: কাদের

“আমরা এমন কোনো রাষ্ট্রপতি করিনি যার নাম ইয়াজউদ্দিন, কার্যক্রমে ইয়েস উদ্দিন,” বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2023, 08:37 AM
Updated : 13 Feb 2023, 08:37 AM

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, গণতন্ত্র ও সংবিধানের প্রতি ‘আগ্রহ নেই’ বলে নতুন রাষ্ট্রপতি নিয়েও বিএনপির আগ্রহ নেই।

নির্বাচন কমিশন সোমবার রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগের প্রার্থী মো. সাহাবুদ্দিনকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করার পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের এ কথা বলেন।

আগের দিন রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেছিলেন, এ নিয়ে তার দলের কোনো ‘আগ্রহ নেই’।

“এই সরকার কী করছে, না করছে, এসব বিষয়ে আমরা কোনো মন্তব্য করতে চাই না।”

খন্দকার মোশাররফের ওই বক্তব্যের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের সোমবার বলেন, “আমরা এমন কোনো রাষ্ট্রপতি করিনি যার নাম ইয়াজউদ্দিন, কার্যক্রমে ইয়েস উদ্দিন।… আমরা মুক্তিযুদ্ধবিরোধী, স্বাধীনতাবিরোধী, কোনো অপশক্তিকে মনোনয়ন দিইনি। টেরোরিজমে বিশ্বাস করে, আগুন সন্ত্রাসে বিশ্বাস করে এমন কোনো ব্যক্তিকে রাষ্ট্রপতি পদে মনোনয়ন দিইনি।

Also Read: সরকার কী করছে, মন্তব্য করতে চাই না; রাষ্ট্রপতি নির্বাচন প্রসঙ্গে মোশাররফ

“সুশিক্ষিত, সৎ, যোগ্য ও দক্ষ ব্যক্তিকে রাষ্ট্রপতি পদে মনোনয়ন দিয়েছি। যার ক্যারিয়ার, গোটা জীবনটাই বর্নাঢ্য। এমন ব্যক্তিকে রাষ্ট্রপতি পদে মনোনয়ন দিয়েছি। নির্বাচনন কমিশন তাকে রাষ্ট্রপতি পদে নির্বাচিত ঘোষণা করেছে। যাচাই বাছাইয়ের পর প্রধান নির্বাচন কমিশনারের ঘোষণাটি আমরা পেয়েছি। একটা কপি আমাদের দেওয়া হয়েছে।”

এ নির্বাচন সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করায় সিইসিকে আওয়ামী লীগের পক্ষ থেকে ‘ধন্যবাদ’ জানান ওবায়দুল কাদের।

বিএনপির ‘অনাগ্রহের’ প্রতিক্রিয়ায় তিনি বলেন, “এখানে তাদের আগ্রহ থাকবে না। দেশের সংবিধানে, গণতন্ত্রে তাদের কোনো আগ্রহ নেই। গণতন্ত্র ও সংবিধানে আগ্রহ যদি না থাকে, তাহলে রাষ্ট্রপতি কে হলো না হলো তা নিয়ে তাদের আগ্রহ না থাকারই কথা।

“এ নিয়ে আমরা অবাক হইনি। বিএনপি এমনই বলবে, এটা তাদের মুখে শোভা পায়। আমরা স্পষ্ট বলতে চাই- আমরা প্রতিযোগিতামূলক নির্বাচন চাই। বিএনপির মত দল নির্বাচনে থাকুক এটাও আমাদের প্রত্যাশা।”

ওবায়দুল কাদের বলেন, সংবিধান রাষ্ট্রপতিকে যে দায়িত্ব দিয়েছে, সেটাই তিনি করবেন, সংবিধানের বাইরে কিছু করার থাকবে না।